Techno Header Top

স্বেচ্ছায় রক্ত দিতে পলকের আহ্বান

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রক্তদানকে শ্রেষ্ঠ উপহার হিসেবে উল্লেখ করে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আমার-আপনার একটু রক্ত অন্যের জীবন বাঁচাতে পারে।

তিনি এজন্য স্বেচ্ছায় রক্ত দিয়ে অন্যের জীবন বাঁচাতে সুস্থ সামর্থবানদের প্রতি আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বৃহস্পতিবার বিশ্ব রক্তদান দিবস উপলক্ষে ফেইসবুক গ্রুপ ‘ব্লাডম্যান’ আয়োজিত ফেইসবুক ব্লাড ডোনেশন টুল ব্যবহারের মাধ্যমে হাসপাতাল এবং ব্লাড ব্যাংকে রক্তদাতা খুঁজে পাবার ট্রেনিং কার্যক্রম উদ্বোধনের উপলক্ষে ডিজিটাল প্রেস কনফারেন্সে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বলেন, এই টুল আইসিটি বিভাগ, ফেইসবুক এবং ব্লাডম্যানের সাথে সরকারি-বেসরকারি হাসপাতাল গুলোর সাথে সেতুবন্ধন তৈরি করবে। একই সাথে রক্তদাতা ও গ্রহীতার মধ্যে ডিজিটাল ব্রিজ হিসেবে কাজ করবে।

তিনি করোনাকালে রক্তদান ও মানসিক স্বাস্থ্য সেবার মতো মানবিক সেবা সবার কাছে পৌঁছে দিতে মোবাইল অপারেটরদের প্রতি আহ্বান জানান।

একইসঙ্গে ফেসবুক কর্তৃপক্ষের এই সেবাগুলো সহজেই পেতে ব্লাড ডোনেশন অপশনে চ্যাটবট সুবিধা চালুর আহ্বানও জানান পলক।

পলক করোনাকালের মতো মহামারির সময়ে রক্তদান ও মানসিক স্বাস্থ্যের মতো সেবার অ্যাপগুলি ব্যবহার ফ্রি করে দিতে মোবাইল অপারেটরদের প্রতি আহবান জানান। তার এই আহ্বানে সংবাদ সম্মেলনে উপস্থিত ফেইসবুকের দক্ষিণ ও মধ্য এশিয়ার হেড অব পলিসি প্রোগ্রামস শেলি থাকরাল ইতিবাচক সাড়া দেন।

ব্লাডম্যান ও মনের বন্ধুর মতো যেসব সামাজিক উদ্যোগ রয়েছে এর উদ্যোক্তাদের ওয়েব, মোবাইল অ্যাপ, কনটেন্ট ও টিউটোরিয়াল তৈরির ওপর গুরুত্ব দিয়ে আইসিটি প্রতিমন্ত্রী এ জন্য আইসিটি বিভাগ আর্থিকসহ সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত বলে জানান।

অনুষ্ঠানে সাউথ এশিয়া ও সেন্ট্রাল এশিয়ার পলিসি প্রোগ্রামস প্রধান শেলি ঠাকরাল, ব্লাডম্যান বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মো. শাহরিয়ার হাসান জিসান বক্তব্য রাখেন এবং অনলাইনে সংযুক্ত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

ফেইসবুকে রক্তদাতা হিসেবে নিবন্ধন করতে facebook.com/donateblood এই লিঙ্কে যেতে হবে।

এছাড়াও কীভাবে ফেইসবুক রক্তদানের ফিচারটি কার্যকরভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে  socialgood.fb.com/health/blood-donations/ এই লিঙ্ক থেকে জানা যাবে।

ইএইচ/জুন ১৮/২০২০/১৫২৪

*

*

আরও পড়ুন