অ্যাপলের ৫১৯ বিলিয়ন ডলারের অ্যাপ অর্থনীতি!

অ্যাপলের অ্যাপ অর্থনীতির আকার বাড়ছে। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপল দাবি করেছে, তাদের অ্যাপ অর্থনীতির পরিমাণ ২০১৯ সালে দাঁড়িয়েছে ৫১৯ বিলিয়ন বা অর্ধ ট্রিলিয়ন ডলারের।

প্রতিষ্ঠানটি বলছে, এই লেনদেনের ৮৫ শতাংশ ঘেটছে যেখানে অ্যাপল কোনো কমিশন নেয়নি।

ঘোষণাটি এমন একটা সময় আসলো যখন যুক্তরাষ্ট্রে অ্যাপলসহ অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আন্টি কম্পিটিশন কমিশনের তদন্তের মুখে পড়েছে।

এদিকে অ্যাপলের একজন বিখ্যাত ডেভেলপার প্রতিষ্ঠানটির কাছে অনুরোধ করেছেন, অ্যাপল যে কমিশন নেয় সে কমিশন আরও কমিয়ে রাখতে বলেছেন। আগামী সপ্তাহে অ্যাপলের বার্ষিক ডেভেলপার সম্মেলনের তারিখ রয়েছে।

অ্যাপলের একজন প্রতিনিধি বিবিসিকে বলেছিলেন যে, এটি এই অর্ধ ট্রিলিয়ন ডলারের অ্যাপের অর্থনীতি নিয়ে গর্বিত এবং অ্যাপ স্টোরের যে যাচাই-বাছাই হচ্ছে তাকে প্রতিষ্ঠানটি স্বাগত জানিয়েছে।

অ্যাপলের তত্ত্বাবধানে স্টাডিটি করেছে বোস্টনভিত্তিক একটি প্রতিষ্ঠান। সেখানে দেখা যাচ্ছে অ্যাপলের অ্যাপের অর্থনীতির পরিমাণ এখন ৫১৯ বিলিয়ন ডলার।

এই পরিমাণের মধ্যে সবচেয়ে বেশি এসেছে চীন থেকে। সেখান থেকে আয় হয়েছে ২৪৬ বিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্র থেকে ১৩৮ বিলিয়ন, ইউরোপ থেকে ৫১, জাপান থেকে ৩৭ এবং রাশিয়া ও অন্যান্য মিলিয়ে ৪৭ বিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে প্রতিষ্ঠানটির।

বিবিসি অবলম্বনে ইএইচ/জুন ১৬/২০২০/১২০০

*

*

আরও পড়ুন