Samsung IM Campaign_Oct’20

কেন কলরেট-ইন্টারনেট খরচ বাড়লো, বিটিআরসিকে আইন দেখালো অপারেটররা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাজেট পাসের আগেই কলরেট ও ইন্টারনেট খরচ বাড়ানোয় বিটিআরসির নোটিসের জবাবে আইনের রেফারেন্স দিয়েছে মোবাইল অপারেটররা।

মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন এমটব সোমবার এই নোটিসের জবাব বিটিআরসিকে পাঠিয়েছে।

এর আগে শুক্রবার বিকালে বিটিআরসি মোবাইল ফোন অপারেটরগুলোর কাছে বাজেট পাসের আগে বাজেট প্রস্তাবের রাতেই বাড়তি শুল্ক কার্যকর করে কেনো মোবাইল সেবায় খরচ বাড়ানো হলো তা জানতে চেয়ে নোটিস দিয়েছিল।

অপারেটরদের সিইওদের অ্যাড্রেস করে পাঠানো ওই নোটিসে বেশ কড়া ভাষাতেই বলা হয়েছে যে, খরচ বাড়ানোর কার্যক্রম প্রমাণিত হলে বিভিন্ন সেবা, ট্যারিফ-প্যাকেজ অনুমোদনসহ সব ধরনের নো অবজেকশন সার্টিফেকেট বন্ধ করে দেয়া হবে।

নোটিসের উত্তরে সোমবার এমটবের চিঠিতে ১১ জুন সংসদে উত্থাপিত অর্থবিল ২০২০ এর রেফারেন্স দিয়ে বলা হয়েছে, বিলে মোবাইল সেবায় আরোপিত বাড়তি সম্পূরক শুল্ক যতদ্রুত সম্ভব কার্যকরের উল্লেখ রয়েছে। এক্ষেত্রে বাজেট প্রস্তারে রাতেই বাড়তি সম্পূরক শুল্ক কার্যকর করে মোবাইল সেবায় খরচ বাড়ানো ছাড়া অপারেটরদের ভিন্ন উপায় ছিল না।

চিঠিতে বিটিআরসিকে এই বিষয়টিই বিবেচনার জন্য অনুরোধ করেছে এমটব।

এমটব মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ (অবঃ) টেকশহরডটকমকে বলেন, ‘অপারেটররা সরকারের বিধি অনুযায়ীই কাজ করেছে। এ ক্ষেত্রে জাতীয় সংসদে বাজেট ঘোষণার দিনই এস আর ও জারি করা হয় যা অবিলম্বে কার্যকর করার কথা বলা হয়েছে । অর্থবিলের ৮৮ পাতায় কোন কোন দফা অবিলম্বে কার্যকর হবে, তা উল্লেখ করে দেওয়া হয়েছে। এর আওতায় ৮০ নম্বর দফাও আছে। এই দফার অন্তর্ভুক্ত মোবাইল সেবা। এটা নতুন নয়।’

মোবাইল ফোন অপারেটরগুলো ১১ জুন দিবাগত রাত ১২টা হতে গ্রাহককে যে বাড়তি চার্জ করছে যেখানে প্রতি ১০০ টাকা রিচার্জ করলে গ্রাহক ৭৫ দশমিক ১৪৭ টাকার কথা বলতে বা অন্য সেবা নিতে পারছেন।

এতে দেখা যাচ্ছে  গ্রাহকের পকেট হতে যাচ্ছে ১০০ টাকায় ২৫ টাকার মতো। যা আগে যেতো ২২ টাকার মতো।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২১  অর্থবছরের বাজেটে মোবাইল ফোনে সিম-রিম মাধ্যমে দেয়া সেবার ওপর সম্পূরক শুল্ক বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাবে এই খরচ বাড়লো। যা আগে ছিল ১০ শতাংশ।

এডি/২০২০/জুন১৫/১৬০০

আরও পড়ুন –

রাতেই বাড়লো মোবাইলে কথা বলা ও ইন্টারনেটের খরচ

মোবাইল সেবায় খরচ বাড়ছে

প্রাপ্তির বদলে অপ্রত্যাশিত আরোপ, হতাশ মোবাইল ফোন অপারেটররা

১ টি মতামত

*

*

আরও পড়ুন