অ্যান্ড্রয়েড থেকে মাইক্রোসফটের আয় বছরে ২ বিলিয়ন ডলার

Microsoft-own-android_ Tech Shohor
Evaly in News page (Banner-2)

তুহিন মাহমুদ, টেক শহর স্টাফ কনটেন্ট কাউন্সিলর : নিজস্ব মোবাইল অপারেটিং অপারেটিং সিস্টেম থাকলেও মাইক্রোসফট গুগলের অ্যান্ড্রয়েড থেকে বছরে ২ বিলিয়ন ডলার আয় করছে। অ্যান্ড্রয়েড নির্ভর প্রতিটি স্মার্টফোন বিক্রি হলে ৬ থেকে ৭ ডলার পায় প্রতিষ্ঠানটি। সম্প্রতি গবেষনা প্রতিষ্ঠান নমুরা সম্প্রতি এক গবেষনায় এই তথ্য জানিয়েছে।

স্মার্টফোনের বাজারে এখন তৃতীয় অবস্থানে রয়েছে মাইক্রোসফটের উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম। এক্ষেত্রে এগিয়ে রয়েছে গুগলের ‘অ্যান্ড্রয়েড’। আইডিসি তথ্যমতে, গত প্রান্তিকে বিশ্বব্যাপি বিক্রি হওয়া মোট স্মার্টফোনের ৭৯.৩ শতাংশই হলো অ্যান্ড্রয়েড নির্ভর। এই সময়ে ১৮৭.৪ মিলিয়ন ইউনিট অ্যান্ড্রয়েড স্মার্টফোন বিক্রি হয়েছে।

Microsoft-own-android_ Tech Shohor

অ্যান্ড্রয়েডের এই এগিয়ে চলায় আর্থিকভাবে ভাগ বসিয়েছে মাইক্রোসফট। বিনামুল্যের এই অপারেটিং সিস্টেমে প্যাটেন্ট লংঘনের দায়ে গুগল ও মটোরোলা ছাড়া প্রায় সব অ্যান্ড্রয়েড স্মার্টফোন প্রস্তুতকারকদের সাথে চুক্তি করেছে মাইক্রোসফট। ফলে ঐ কোম্পানিগুলো প্রতিটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন তৈরি করলে মাইক্রোসফটে ৬ থেকে ৮ ডলার দিতে বাধ্য হচ্ছে।

নমুরা অ্যানালিস্টের রিক সেরল্যান্ড বলেন, অ্যান্ড্রয়েড থেকে আয়ের জন্য মাইক্রোসফট তাদের গেমিং ডিভাইস এক্সবক্স ও মোবাইল ডিভিশনের ক্ষতি পুষিয়ে নিতে পারছে। প্রতি বছর এক্সবক্স, স্কাইপ ও উইন্ডোজ ফোন ২.৫ বিলিয়ন ডলার ক্ষতির কারণ হয়েছে দাঁড়িয়েছে। যেখানে প্রায় ২ বিলিয়ন ক্ষতির কারণ হলো এক্সবক্স। তাই এন্টারটেইনমেন্ট ও ডিভাইস ডিভশনে অ্যান্ড্রয়েড থেকে পাওয়া আয় নিয়ে এগিয়ে যেতে পারছে এই সফটওয়্যার জায়ান্ট।

গবেষনায় আরো বলা হয়েছে, আগামী ২০১৭ সাল নাগাদ অ্যান্ড্রয়েড থেকে বছরে মাইক্রোসফট ৮.৮ বিলিয়ন ডলার আয় করতে পারে।
– ইন্ডিয়া টাইমস অবলম্বনে

২ টি মতামত

*

*

আরও পড়ুন