Samsung IM Campaign_Oct’20

এক অ্যাপেই বিপদ ডেকে আনলো ৪ কোটি স্মার্টফোন ব্যবহারকারী

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একটি অ্যাপ, এ পর্যন্ত ৪ কোটিরও বেশি বার ডাউনলোড হয়েছে । একেবারেই ফ্রি, তার মানে এই নয় যে কোনো মাশুল দিতে হবে না! যে ক্ষতিটা হবে তার তুলনায় এই অ্যাপের মূল্যমান হিসেবে কিছুই না! শুরুতে অ্যাপটিতে বিনা খরচায় ডাউনলোড করে ট্রায়াল বা বেসিক সুবিধাগুলো পাওয়া যাবে। এর পরেই ঘটবে বিপত্তি!

এই ভয়ঙ্কর অ্যাপটির নাম হলো স্ন্যাপ টিউব। অ্যাপটি এপিকে ফরমেটেও অনলাইনে ছেড়ে দেওয়া হয়েছে, যাতে অ্যাপ স্টোরে ব্লক করা হলেও যে কেউ সার্চ দিলেই পেতে পারে। নিরাপত্তা বিশ্লেষকদের মতে, অ্যাপটির কারণে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা বড় রকমের বিপদ ডেকে এনেছে। এটি এমন একটি কাজের অ্যাপ যা হরহামেশা সবারই কাজে লাগে। ইউটিউব ও ফেইসবুকের ভিডিও এই অ্যাপ দিয়ে ডাউনলোড করা যায়। আর এই দুই সাইটগুলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সাইট হওয়ায় অসংখ্য ব্যবহারকারী এসব প্লাটফর্মের ভিডিও ডাউনলোড করতে গিয়ে থার্ডপার্টি বা তৃতীয় মাধ্যমের অ্যাপ ইনস্টল করে স্মার্টফোনে। আর এই সুযোগটিই নিল ভার্চুয়াল প্রতারকরা।

আপস্ট্রিম সিস্টেমের তথ্য মতে, এই অ্যাপটি ব্যবহারকারীদের অজান্তেই তাদের স্মার্টফোনে সংরক্ষিত ব্যাংক অ্যাকাউন্ট তথ্য, ক্রেডিট কার্ড তথ্য হাতিয়ে নিচ্ছে গোপনে। এমনকি ট্রায়ালের মেয়াদ শেষে ব্যবহারকারীদের অজান্তেই তাদের ডেবিট-ক্রেডিট কার্ড থেকে চার্জ কেটে রাখছে।

সূত্র : ইন্টারনেট, টিআর/জুন ১২/২০২০/১০৫৭

*

*

আরও পড়ুন