টিকটকের ক্লোন অ্যাপ ডিলিট করলো গুগল

টিকটকের নকল অ্যাপ ডিলিট করে দিল গুগল। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : খুব দ্রুত জনপ্রিয়তা পাওয়া টিকটক অ্যাপের ক্লোন করে চীনা একটি প্রতিষ্ঠান প্লে স্টোরে জেন নামের অ্যাপ দিয়ে দেয়। পরে টিকটক ব্যবহারকারীদের রিপোর্ট দেখে অ্যাপটি স্টোর থেকে সরিয়ে দেয় গুগল।

টিকটক ব্যবহারকারীরা জানায়, তাদের পুরো অ্যাকাউন্ট চুরি করে তাদের প্রোফাইল ছবি, পোস্ট করা ভিডিও দিয়ে নতুন নামে অ্যাকাউন্ট দেখেছে সেই অ্যাপে। বিষয়টি নিয়ে তখন টিকটক কর্তৃপক্ষ নড়েচড়ে বসে।

জেন গত মে মাসেই প্লে স্টোর এবং অ্যাপলের আইওএস এ আসে। আর অল্প সময়ের মধ্যেই ডাউনলোডে টপ চার্টে উঠে যায় অ্যাপটি।

মে মাসের শেষে দেখা যায়, আইওএসে ফ্রি অ্যাপ হিসেবে জেন সর্বাধিক ডাউনলোড অ্যাপ হয়। আর অ্যান্ড্রয়েডে সেটি শীর্ষ ১০টি ডাউনলোড অ্যাপের তালিকায় স্থান করে নেয়।

অবশ্য এজন্য অ্যাপটি পুরস্কার প্রোগ্রাম চালু করে, যেখানে আর্থিক পুরস্কার দেওয়া হয়। অ্যাপটিতে ব্যবহারকারীরা সাইন আপ করলে এক মার্কিন ডলার পায়। প্রথম ব্যক্তির সঙ্গে যোগ হলে ২০ ডলার এবং তারপর প্রতি পাঁচ জনের সঙ্গে যুক্ত হতে ১০ ডলার করে পেতে থাকে ব্যবহারকারীরা। একই সঙ্গে এতে ভিডিও দেখার ক্ষেত্রেও পেইড সিস্টেম চালু হয়।

কিন্তু তদন্ত শেষে গুগল তাদের স্টোর থেকে অ্যাপটি সরিয়ে দেয়। তবে এখনো অ্যাপটি আইওএস স্টোরে পাওয়া যাচ্ছে।

এর বাইরেও টিকটককে নকল করে আনা আরও কয়েকটি অ্যাপ সরিয়েছে গুগল।

লকডাউনে ছোট ভিডিও তৈরির অ্যাপ টিকটকের ব্যবহারকারী বেড়েছে রেকর্ড পরিমাণে। প্লাটফর্মটিতে এখন ২০০ কোটির বেশি ব্যবহারকারী রয়েছেন।

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/জুন ১১/২০২০/ ১৩৪০

*

*

আরও পড়ুন