Techno Header Top

ই-নামজারিতে এলো জাতিসংঘের পুরস্কার

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ই-নামজারির জন্য জাতিসংঘের ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ পেয়েছে সরকারের ভূমি মন্ত্রণালয়।

বুধবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই পুরস্কার প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ ও জাতির সম্মিলিত অর্জন বলে উল্লেখ করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

এসময় বিশেষ অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সংবাদ সম্মেলনের শুরুতে ই-নামজারি প্রকল্পের উপর একটি সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন এটুআই-এর প্রকল্প পরিচালক ড. মো. আবদুল মান্নান।

ভূমিমন্ত্রী তার বক্তৃতায় বলেন, সরকারের সামগ্রিক ডিজিটাল কাঠামোর কারণে ভূমি সেবা ডিজিটালকরণ অনেক সহজ হয়েছে। ২০০৯ সালে গৃহীত ডিজিটাল বাংলাদেশের মহাপরিকল্পনার ধারাবাহিকতায় ২০১৬ সাল থেকে ই-নামজারি পাইলটিং শুরু হয়। ২০১৯ সালের ১ জুলাই থেকে তিনটি পার্বত্য জেলা বাদে সারাদেশে একযোগে শতভাগ ই-নামজারি বাস্তবায়ন শুরু হয়।

জাতিসংঘ পুরস্কার পাবার পর সেই দায়িত্ব আরও বেড়ে গেছে বলেও উল্লেখ করেন তিনি।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ মূলত একটি ‘পরিবর্তনের গল্প’। শিক্ষা, স্বাস্থ্যসহ অন্যান্য সেক্টরের মত ভূমি সেক্টরেও আমরা সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য, অর্থাৎ হাতের মুঠোয় ভূমি সেবা পৌঁছে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছি।

প্রতিমন্ত্রী এসময় তিন হাজার ৬১৭টি ভূমি অফিসে ফিক্সড ব্রডব্যান্ড সংযোগ প্রদানের কাজ হাতে নেওয়া হয়েছে বলেও জানান।

সংবাদ সম্মেলনে ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী, তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. ইয়াকুব আলী পাটোয়ারী, এবং ঢাকার বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমানসহ আরও অনেকেই বক্তব্য দেন।

এছাড়া উপস্থিত ছিলেন ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান বেগম উম্মুল হাছনা, এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম এনডিসিসহ সকল বিভাগীয় কমিশনারবৃন্দ।

এটুআই-এর কারিগরি সহযোগিতায় এবং ভূমি মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় ও ভূমি সংস্কার বোর্ড এর সহায়তায় ই-মিউটেশন বা ই-নামজারি প্রকল্পটি সারা দেশে বাস্তবায়ন করা হচ্ছে।

ইএইচ/জুন১০/২০২০/২১৫০

আরও পড়ুন –

ই-নামজারিতে সেবা পেয়েছে কোটি মানুষ : ভূমি মন্ত্রী

সরকারি জমির খোঁজ দিতে অ্যাপ

সরকারি জমি সনাক্তকরণে অ্যাপ

অনলাইনে মিলবে জমির রেকর্ড, খতিয়ান

*

*

আরও পড়ুন