Techno Header Top and Before feature image

বিগডেটায় প্রশিক্ষণ দেবে তথ্যপ্রযুক্তি বিভাগ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি বিভাগের বাংলাদেশে কম্পিউটার কাউন্সিলের অধীন ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প’ বা আইডিয়া বিগডেটায় প্রশিক্ষণ দেবে।

আগামী বৃহস্পতিবার অনলাইনে ‘বিগডেটা’ বিষয়ক ওই প্রশিক্ষণ দেবে। প্রশিক্ষণটি ‘এডুকেশন ফর ন্যাশন’ এর আওতায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সকাল ১০টায় উদ্বোধন অনুষ্ঠান শেষে শুরু হবে।

প্রযুক্তিগত উন্নয়ন ও ইন্টারনেটের বিস্তৃতির ফলে তথ্যের আদান-প্রদানের মাত্রা বাড়ছে। এই বিপুল পরিমাণ ডেটাকে একত্রে বলা হয় ‘বিগডেটা’।

মানুষের ব্যবহার, পছন্দ ইত্যাদি তথ্য বিগডেটার মধ্যে থাকে যা সঠিকভাবে কাজে লাগাতে পারলে অর্থনৈতিক লাভের পাশাপাশি আমাদের জীবনধারার মান উন্নত হতে পারে। তাই এর গুরুত্ব অনেক।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি থেকে প্রশিক্ষণের উদ্বোধন করবেন। বিশেষ অতিথি থাকবেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। অনলাইন অনুষ্ঠানটি সভাপতিত্ব করবেন আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক।

‘বিগডেটা’ বিষয়ক প্রশিক্ষণটিতে রিসোর্স পারসন হিসেবে সংযুক্ত হবেন অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডে ডেটা সাইন্স বিষয়ের ছাত্র ও জাতীয় রাজস্ব বোর্ডের ডেপুটি কমিশনার (ট্যাক্স) মো. আব্দুল বারী তুষার, গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আইসিটির বিগডেটা অ্যানালিটিস বিষয়ক লেকচারার ড. সাইফুল ইসলাম এবং টেকনোহেভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাবিবুল্লাহ্ এন করিম।

তিনটি বিষয়বস্তুকে প্রাধান্য দিয়ে প্রশিক্ষণটি পরিচালনা করা হবে। এই বিষয়বস্তুগুলো হল- বিগডেটায় জ্ঞান তৈরি, বিগডেটা এবং স্মার্ট অ্যানালিটিক্স এবং বিগডেটায় সুযোগ তৈরি।

সৈয়দ মজিবুল হক জানান যে, বাংলাদেশে প্রযুক্তিগত উন্নয়ন হচ্ছে এবং এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের তরুণদের বিগডেটা সম্পর্কে বেশ আগ্রহ রয়েছে। চট্টগ্রাম বিভাগের প্রায় ৬০ জনের অধিক প্রশিক্ষণার্থী অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই প্রশিক্ষণে অংশ নিবেন যাদের পরবর্তীতে সনদপত্র প্রদান করা হবে।

পুরো আয়োজনটি ‘স্টার্টআপ বাংলাদেশ’ এর অফিসিয়াল ফেইসবুক পেইজে (https://www.facebook.com/LetsStartupBD/ ) লাইভ সম্প্রচার করা হবে।

ইএইচ/জুন০৯/২০২০/২১০০

*

*

আরও পড়ুন