স্টারলিঙ্ক স্যাটেলাইট চলছে লিনাক্স কম্পিউটারে

স্পেসএক্সের স্যাটেলাইট। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্টারলিঙ্ক স্যাটেলাইট দিয়ে পুরো পৃথিবীকে উচ্চগতির ব্রডব্যান্ড নেটওয়ার্কের আওতায় আনতে যাচ্ছে স্পেসএক্স। মোট ৮০০ স্যাটেলাইট পাঠানো হলে যুক্তরাষ্ট্রজুড়ে মিলবে স্যাটেলাইটের কভারেজ।

স্টারলিঙ্ক প্রকল্পের আওতায় গত এক বছরে ৪৮০ টি স্যাটেলাইট পাঠিয়েছে তারা। স্যাটেলাইটগুলোর মাধ্যমে মহাকাশে প্রেরণ করা হয়েছে ৩২ হাজার লিনাক্স অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটার। সর্বশেষ গত ৪ জুন স্পেএক্স ৬০টি স্যাটেলাইটে মহাকাশে ছেড়েছে। সেগুলোতে রয়েছে ৪ হাজার কম্পিউটার। রেডিটে এক প্রশ্ন উত্তর পর্বে স্পেসএক্সের ফ্লাইট সফটওয়্যার প্রকৌশলী জেফ ডেক্সটার বিষয়টি খোলাসা করেন।

ফ্যালকন ৯ রকেট ছোট আকারের স্যাটেলাইটগুলো বহন করে কক্ষপথে নিয়ে যায়। এরপর কৃত্রিম উপগ্রহগুলো ভূপৃষ্ঠের কাছাকাছি কক্ষপথে ২৮০ কিলোমিটার উচ্চতায় স্থাপন করে। স্যাটেলাইটগুলো কক্ষপথে স্থাপন করে নির্দিষ্ট সময়ের মধ্যে আটলান্টিক সমুদ্রে স্থাপিত ল্যান্ডিং প্যাডে ফিরে আসে ফ্যালকন ৯ রকেট।

স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ও সিইও ইলন মাস্ক বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে জন্য দ্রুত গতির ইন্টারনেট সেবা নিশ্চিত করতে ১২ হাজার স্যাটেলাইট স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছেন।

আরও পড়ুন –

স্টারলিংক স্যাটেলাইটে ইন্টারনেট চালু চলতি বছরেই 

এই লক্ষ্য বাস্তবায়নে প্রাথমিকভাবে ১২ হাজার স্যাটেলাইট স্থাপন করা হবে। তবে  ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) কাছ থেকে ইতোমধ্যে আরও ৩০ হাজার স্যাটেলাইট স্থাপনের অনুমতি চেয়েছে স্পেসএক্স।

দ্বিতীয় প্রজন্মের এই স্যাটেলাইট পাঠানোর অনুমতি পেলে আগামী কয়েক বছরে মহাকাশে লিনাক্স কম্পিউটারের সংখ্যা হবে ২০ লাখ।

তাই স্পেএক্সে যে সব শিক্ষার্থী ভবিষ্যতে কাজ করতে চায় তাদের উদ্দেশে এক বার্তা দিয়েছেন ডেক্সটার। কম্পিউটার সাইন্সের শিক্ষার্থীদেরকে লিনাক্স কিভাবে কাজ করে সে সংক্রান্ত কোর্স নিতে বলেছেন তিনি। এর পাশাপাশি নেটওয়ার্ক, হার্ডওয়্যার ও কোডিং বিষয়ে বিস্তারিত জানতে বলেছেন ডেক্সটার কারণ স্পেসএক্সে যারা কাজ করেন তাদের এসবে দক্ষতা আছে। অভিজ্ঞতা বাড়াতে শখের বশে কোনো প্রজেক্টে বা ইন্টার্নশিপও করার পরামর্শ দিয়েছেন তিনি।

*

*

আরও পড়ুন