Samsung IM Campaign_Oct’20

ই-কারের জন্য মিলিয়ন মাইল চলনসই ব্যাটারি তৈরি হচ্ছে চীনে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ই-কারের জন্য মিলিয়ন মাইল চলনসই ব্যাটারি তৈরি করছে চীনা ব্যাটারি নির্মাতা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি এমন এক ধরনের পাওয়ার প্যাক তৈরি করেছে, যার মাধ্যমে একটি ব্যটারিতে ১ মিলিয়ন মাইলেরও বেশি পথ গাড়ি চালানো যাবে। দীর্ঘ মাইল পর্যন্ত টেকসই-চলনসই এসব ব্যাটারি তৈরি করা হচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও ভক্সওয়াগনের জন্য।

সাংহাই ভিত্তিক চীনা ব্যাটারি নির্মাতা প্রতিষ্ঠান কনটেম্পরারি অ্যাম্পেরেক্স টেকনোলজি (কাল্ট) গত ফেব্রুয়ারিতে টেসলার সঙ্গে ‘ব্যাটারি সরবরাহ’ সংক্রান্ত ২ বছরের চুক্তি করেছে। কাল্ট জানায়, তারা উন্নত ও দীর্ঘমেয়াদী ব্যাটারি তৈরির জন্য পুরোপুরি প্রস্তুত। সাংহাইয়ের কাছে বিশাল ফ্যাক্টরিতে ইতোমধ্যে বড় পরিসরে কাজ শুরু হয়েছে। ১৬ বছর পর্যন্ত টিকবে ও ১.২৪ মিলিয়ন মাইল (২ মিলিয়ন কিলোমিটার) পর্যন্ত চলবে, এমন ব্যাটারি তৈরি করতে যাচ্ছে তারা। এই ব্যাটারি বিশেষভাবে তৈরি হচ্ছে টেসলার মডেল-৩ কারের জন্য।

কাল্টের চেয়ারম্যান জেং ইয়াকুন জানান, এসব ব্যাটারিতে ৮ বছর ও দেড় লাখ মাইল পর্যন্ত ওয়ারেন্টি থাকছে। একই সঙ্গে তিনি এও বলেন, কোনো প্রতিষ্ঠান যদি কাল্টের ব্যাটারি নিতে চায়, অর্ডার করলেই চাহিদা অনুযায়ী পেয়ে যাবে।

সূত্র : ইন্টারনেট, টিআর/জুন ৯/২০২০/১০১৭

*

*

আরও পড়ুন