টুইটারে ট্রাম্পের নামের সঙ্গে সর্বাধিক ব্যবহৃত শব্দ 'বর্ণবাদী'

টুইটে ট্রাম্পের নাম বর্ণবাদী হিসেবে সবার শীর্ষে। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বর্ণবাদ নিয়ে তুমুল প্রতিবাদ চলছে যুক্তরাষ্ট্রে। ক্ষোভ দানা বেধেছে সরকারের বিরুদ্ধে। এর মধ্যেই আগুনে ঘি ঢাললো টুইটারের একটি তথ্য।

মাইক্রোব্লগিং সাইটটির সার্চ অপশনে ‘রেসিস্ট বা রেসিজম’ লিখে পিপল সেকশনে ক্লিক করলে সবার উপরে দেখা যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম।

বিষয়টি নিয়ে টুইটারের এক মুখপাত্র জানান, অ্যালগোরিদমের কারণে তার নাম শীর্ষে দেখা যাচ্ছে। মানুষের আচরণ বিশ্লেষণ করেই অ্যালগরিদম ফলাফল দেখায়। যদি কোনো অ্যাকাউন্টের নামের সঙ্গে নির্দিষ্ট শব্দ বার বার ব্যবহৃত হয় তবে অ্যালগরিদমিকালি দুটি বিষয় এক সঙ্গে চলে আসে।

কয়েক সপ্তাহ ধরেই মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে টুইটারের রেষারেষি চলছে। ট্রাম্পের টুইটে ফ্যাক্ট চেকের লিঙ্ক বসায় টুইটার। তার একটি পোস্টের নিচে ‘সহিংস’ ট্যাগও বসায় টুইটার। এরপরই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার, ফেইসবুক, ইনস্টাগ্রাম ও ইউটিউব নিয়ন্ত্রণে গত ২৮ মে এক আদেশ জারি করেন ট্রাম্প।

টুইটারের উপর ট্রাম্প নাখোশ হলেও টুইট করা বন্ধ রাখেননি বরং বাড়িয়েছেন। এর আগে দিনে ১৪২ টি পোস্ট করার রেকর্ড ছিলো তার। গত শুক্রবার তিনি টুইট ও রিটুইটসহ ২০০ পোস্ট করেন টুইটারে। এর মাধ্যমে ২৪ ঘণ্টায় টুইট পোস্ট করার নতুন রেকর্ড গড়েন ট্রাম্প।

পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় আমেরিকা এখন উত্তপ্ত। গোটা দেশজুড়েই বর্ণবাদ বিরোধী বিক্ষোভ হয়েছে। কৃষ্ণাঙ্গ জনগণের রোষানলে পড়েছে ট্রাম্প সরকার।

বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ ০৮/২০২০/১২৫৪

*

*

আরও পড়ুন