Samsung IM Campaign_Oct’20

ষড়যন্ত্র তত্ত্বের কেন্দ্রে বিল গেটস, কেন?

বিল গেটস। ছবি: বিবিসি থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: ২০১৫ সালে বিল গেটস একটি টেড টক কনফারেন্সে জনস্বাস্থ্যের সবচেয়ে বড় হুমকির বিষয়ে কথা বলেন।

তিনি বলেন, বর্তমান বিশ্বে একটি সংক্রামক ভাইরাসই কোটি মানুষের জীবন কেড়ে নিতে পারে, কোনও যুদ্ধ নয়। এই সতর্কতার পাঁচ বছর পর আসে করোনাভাইরাস মহামারি। আর এই কারণেই ইন্টারনেটে বিল গেটসকে জড়িয়ে নানান ধরনের ষড়যন্ত্র তত্ত্ব ছড়ানো হচ্ছে।

ষড়যন্ত্র তত্ত্বের রকমফের

বিল গেটসকে ঘিরে ষড়যন্ত্র তত্ত্ব নতুন কিছু নয়। বিভিন্ন সময়েই এটি হয়ে এসেছে। তবে করোনাভাইরাসকে ঘিরে এটি মহামারির মতোই বেড়েছে। টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্তত ১২ লাখ বার ষড়যন্ত্র তত্ত্বের সঙ্গে বিল গেটসকে মেলানো হয় বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস ও জিঙ্গেল ল্যাবস।

এই ষড়যন্ত্র তও্বগুলো সবচেয়ে বেশি ছড়াচ্ছে ভিডিও শেয়ারিং মাধ্যম টিকটকে। সবচেয়ে জনপ্রিয় ষড়যন্ত্র তত্ত্বের মধ্যে আছে:

  • বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ভারত ও আফ্রিকায় টিকা পরীক্ষা করছে যার কারণে অনেক মানুষ মারা গেছেন। আর এই কারণে ভারতে বিল গেটসের বিরুদ্ধে মামলাও হয়েছে।
  • টিটেনাসের সঙ্গে গর্ভপাতের ঔষধ মিশিয়ে কেনিয়ার বাজারে ছেড়েছে বিল গেটস।
  • জনসংখ্যা কমানোর কৌশল বিষয়ক একটি ষড়যন্ত্র তত্ত্বের ভিডিওতে বিল গেটসকে চীনের সরকারের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। ভিডিওটি ভাইরাল হয়েছে।
  • বিল গেটস মানুষের শরীরে মাইক্রোচিপ সংযুক্ত করতে চায়। এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে।

কেন বিল গেটসকে নিয়েই এমন হচ্ছে?

ষড়যন্ত্র তত্ত্ব বইয়ের লেখক অধ্যাপক জোসেফ উসিনস্কির মতে ষড়যন্ত্র তত্ত্ব ধনী ও বিখ্যাত মানুষদের ঘিরেই হয়। বিল গেটসের আগে জর্জ সরোস, কোচ ব্রাদার্স, রথচাইল্ড ও রকেফেলারদের বিরুদ্ধে নানান ষড়যন্ত্র তত্ত্বের আবির্ভাব হয়।

সাধারণত এগুলোর কোনওটি দীর্ঘমেয়াদে কাজে আসে না। এমনি এমনি হাওয়ায় মিলিয়ে যায়।

আমরা সচেতন

এসব ষড়যন্ত্র বিষয়ে তারা সচেতন আছেন বলে জানিয়েছেন বিল ও মেলিন্ডা গেটস। একটি বিবৃতিতে তারা বলেন, এই সময়ে এমন ভুল তথ্যের সরবরাহ খুবই ক্ষতিকর একটি বিষয়। কল্পনাতীত এই জনস্বাস্থ্য এবং অর্থনৈতিক সংকটের এই মুহূর্তে এমন ভুল তথ্য ছড়ানো ঠিক নয়। বরং যদি নিজেদের নেটওয়ার্ককে কাজে লাগিয়ে সচেতনতা ছড়ানো যেত তাহলে আক্ষরিক অর্থেই জীবন বাঁচানো যেত।

বিবিসি অবলম্বনে, এমআর/জুন ৭/২০২০/ ১২৪০

আরও পড়ুন –

বিল গেটস বলেননি, তবু তার নামেই প্রচার!

বিল গেটস সম্পর্কে জানা-অজানা ১১ তথ্য

ক্রিপ্টোকারেন্সি স্ক্যামে বিল গেটসের নাম

করোনাভাইরাস নিয়ে প্রশ্ন, বিল গেটসের উত্তর

করোনাভাইরাস নিয়ে প্রশ্ন, বিল গেটসের উত্তর – শেষ পর্ব

*

*

আরও পড়ুন