ব্লকচেইন প্রযুক্তির প্রশিক্ষণ পেল ৬০ প্রশিক্ষণার্থী

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফ্রন্টিয়ার প্রযুক্তি হিসেবে পরিচিত ব্লকচেইন প্রযুক্তিতে ৬০ প্রশিক্ষণার্থীকে দিনব্যাপী প্রশিক্ষণ দিয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্প।

শনিবার অনলাইনে প্রশিক্ষণ কার্যক্রমটি সম্পন্ন হয়।

তথ্যপ্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প’ আইডিয়া এর আয়োজন করে।

প্রকল্পের ‘এডুকেশন ফর ন্যাশন’ এর আওতায় প্রশিক্ষণটি ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সকাল ১০টায় উদ্বোধন অনুষ্ঠান শেষে শুরু হয়।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।

তিনি আইসিটি বিভাগের বিভিন্ন অর্জন ও ব্লকচেইন প্রযুক্তি সম্পর্কে বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করেন।

তিনি বলেন, ব্লকচেইন একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি যার সঠিক ব্যবহার করা প্রয়োজন। ফ্রন্টিয়ার টেকনোলজির উপর আমাদের তরুণদের মধ্যে যথেষ্ট আগ্রহ আছে। ফ্রন্টিয়ার প্রযুক্তি ব্যবহারে আইসিটি বিভাগ ‘সম্মুখ ভাগের সৈনিক’ হিসেবে কাজ করে যাচ্ছে। তবে এক্ষেত্রে আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন প্রশিক্ষিত জনবল। ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে দেশের সার্বিক ব্যবস্থাপনাকে আরো উন্নত করার পাশাপাশি স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হবে বলেও অভিমত প্রকাশ করেন তিনি।

বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, যে করোনার কারণে আমরা এখন একটি কঠিন সময়ে আছি। এই মহামারীর সময়ে আমাদের ট্রান্সপারেন্সি ও অ্যাকাউন্টেবিলিটি নিশ্চিত করতে হবে। এই ব্লকচেইন প্রযুক্তি ট্রান্সপারেন্সি নিশ্চিত করতে পারে।

বিসিসি’র নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এই আয়োজনকে সফল করতে যারা সাহায্য করেছেন তাদের আন্তরিক ধন্যবাদ জানান।

অনলাইন অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক।

প্রশিক্ষণটিতে প্রশিক্ষক ছিলেন জাপানের হায়েগো বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব সিমুলেশন স্টাডিস এর রিসার্স ফেলো রুবাইয়াত ইসলাম, দি কম্পিউটারস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও ব্লকচেইন বিশেষজ্ঞ খন্দকার আতিক-ই-রাব্বানী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) এর সহযোগী অধ্যাপক ড. বি.এম. মইনুল হোসেন।

ইএইচ/জুন০৬/২০২০/১৯০০

আরও পড়ুন –

শনিবার ব্লকচেইন প্রযুক্তিতে প্রশিক্ষণ দেবে আইডিয়া

দেশে চালু হচ্ছে ব্লকচেইন প্রযুক্তি

ব্লকচেইনে ভোট নিল সিয়েরা লিয়ন

ব্লকচেইনে ভোট নেবে রাশিয়া

*

*

আরও পড়ুন