কৃষ্ণাঙ্গদের আন্দোলনে কেনো সমর্থন : ব্যাখ্যা দিলেন বেজস

bezos-techshoohor
জেফ বেজস। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রে চলমান ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন জেফ বেজস।

ইকমার্স সাইট অ্যামাজনের ইমেইলে এক ক্রেতা এই আন্দোলন নিয়ে প্রশ্ন তুললে বিষয়টি নিয়ে তার ব্যক্তিগত মতামত তুলে ধরেন তিনি। এরপর ইমেইলের স্ক্রিনশটগুলো পোস্ট করেন ইনস্টাগ্রামে।

জর্জ ফ্লয়েডের মৃত্যুকে ঘিরে শুরু হওয়া ব্ল্যাক লাইভ ম্যাটার আন্দোলন নিয়ে সেই ক্রেতা ইমেইলে লেখেন, অ্যামাজনের প্রথম পেইজে গেলেই ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগানটি দেখা যাচ্ছে। এটা আসলে পীড়াদায়ক কারণ প্রত্যেকের জীবনেরই মূল্য আছে। প্রতিটি বর্ণের মানুষ আপানর কোম্পানির জন্য পরিশ্রম করেছে। তাদের এই পরিশ্রম ছাড়া অ্যামাজন আজকে কোথায় থাকতো?

মেইলের রিপ্লাইয়ে অ্যামাজনের সিইও জেফ বেজস লেখেন, আপনার কথা মানতে পারছি না। কৃষ্ণাঙ্গদের জীবন গুরুত্বপূর্ণ কথাটার মানে এই নয় যে অন্যদের কোনো মূল্য নেই। এর মাধ্যমে বর্ণবাদের প্রতিবাদ করা হয়েছে। আমার ২০ বছরের ছেলে আছে। কোনোদিন পুলিশের কাছে আটক হওয়ার পর তার মৃত্যু হবে এই চিন্তায় আমি উদ্বিগ্ন থাকি না। কিন্তু কৃষ্ণাঙ্গরা প্রতিনিয়ত এই নিয়ে আতঙ্কে থাকেন। আমি এই আন্দোলনকে সমর্থন করি এবং আমার অবস্থান পাল্টাবে না।

শুরু থেকেই বেজস এ আন্দোলনের পক্ষ রয়েছেন। অ্যামাজনের পক্ষে বর্ণবাদ বিরোধী দুই সংস্থা এনএএসিপি ও ন্যাশনাল আরবান লিগকে ১০ মিলিয়ন ডলার দান করেছেন তিনি।

পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় গোটা আমেরিকা এখন উত্তপ্ত। গোটা দেশজুড়েই বড়-সড় বিক্ষোভ হয়েছে। বিক্ষোভ-অস্থিরতার সুযোগে অনেক জায়গায় অ্যাপলসহ বহু দোকানপাট ও স্থাপনায় ভাঙচুর-অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছে।

বিজনেস ইনসাইডার অবলম্বনে এজড/ জুন ০৬/২০২০/১৩০৬

আরও পড়ুন –

অনলাইনে গ্রোসারি ডেলিভারি কার্বন নিঃসরণ কমায় ৪৩% : বেজস

পরিবেশ বাঁচাতে অর্থ দেবেন বেজস

বেজসের সাক্ষাৎকার নিলেন শাহরুখ খান

*

*

আরও পড়ুন