কর্মীদের সবাইকে এক হাজার ডলার করে দিচ্ছে গুগল, কেন?

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: ওয়ার্ক ফ্রম হোম বা বাসা থেকে কাজ করার সমস্যাগুলোকে সমাধান করতে কর্মীদের এক হাজার ডলার করে দিচ্ছে গুগল।

এই টাকা দিয়ে কর্মীরা ‘বাসার অফিস’ সেটআপ করতে প্রয়োজনীয় যন্ত্রাংশ কিনবেন। কোম্পানিটির কাছে বিষয়টি গুরুত্বপূর্ণ কারণ গুগল মনে করে কর্মীদের কর্ম সময় ও ব্যক্তিগত সময়কে সম্পূর্ণ আলাদা করতে পারলে তবেই বাসা থেকে কাজের পূর্ণ সুফল পাওয়া যাবে।

বাসা থেকে কাজের বিষয়টি টেকসই করার দিকে নজর দিয়েছে গুগল। কারণ, পরিস্থিতি মোতাবেক কোম্পানিটির বেশিরভাগ কর্মীদের এ বছরের বাকী অংশ বাসা থেকেই কাজ করতে বলা হতে পারে।

দীর্ঘমেয়াদে বাসা থেকে কাজ করার ফলে সৃষ্ট মানসিক সমস্যা, ওয়ার্ক লাইফ ব্যালেন্স বিষয়ক সমস্যা, সামাজিক বিচ্ছিন্নতার মতো বিষয়গুলো দেখার জন্য গুগলের আছে একটি দল। তারা বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা গুগল কর্মীদের মানসিক স্বাস্থ্য ও ভালো থাকার বিষয়টি তদারকি করেন।

তারা গুগলের সব ম্যানেজারদের নির্দেশনা দিয়েছেন তারা যেন তাদের অধীন সব কর্মীদের নিয়মিত সাধারণ খোঁজ খবর বিষয়ক প্রশ্ন করেন। এসব প্রশ্নের মধ্যে থাকতে পারে ‘কেমন আছেন?’, ‘সবকিছু ঠিকঠাক আছে?’, ‘এই মুহূর্তে সবকিছু কেমন যাচ্ছে?’ এসব। এসব প্রশ্নের সূত্রে যদি তিনি বুঝতে পারেন যে ওই কর্মী কোনও সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন তাহলে যেন সংশ্লিষ্ট দলকে জানান এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেন। এই প্রয়োজনীয় ব্যবস্থার মধ্যে আর্থিক সমস্যা সমাধান থেকে শুরু করে কাউন্সেলিংসহ নানান ধরনের বিষয়। যেমন, গুগলের ক্যাফের খাবার মিস করলে ক্যাফের তরফ থেকে রেসিপি ও ট্রেনিং দেওয়া হবে যেন বাসায়ই ওই খাবার তৈরি করে নেওয়া যায়।

সিএনএন অবলম্বনে, এমআর/জুন ৬/২০২০/ ১১৩০

আরও পড়ুন –

ফেইসবুকের ছবি, ভিডিও ট্রান্সফার করা যাবে গুগল ফটোসে

চাইনিজ অ্যাপ ডিলিটের হিড়িক ভারতে : গুগলের বাধা

ভারী বিজ্ঞাপন ব্লক করবে গুগল ক্রোম

ক্রোম ব্যবহারকারীদের কেউ কেউ পেতে পারেন চার লাখ টাকা!

*

*

আরও পড়ুন