Techno Header Top

দুই মিনিটেই সোনালী ব্যাংক অ্যাকাউন্ট খোলা যাবে : পলক

মাত্র ২ মিনিটেই খোলা যাবে সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখন থেকে তথ্যপ্রযুক্তি বিভাগের সফটওয়্যার ‘পরিচয়’ ব্যবহার করে দুই মিনিটেই সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট খোলার কথা জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

বুধবার এজন্য একটি ই-সেবা চালু করছে সোনালী ব্যাংক। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি থেকে তা উদ্বোধন করেন জুনাইদ আহমেদ পলক। 

তিনি বলেন, প্রযুক্তির প্রয়োজনীয়তা এখন সবাই উপলব্ধি করতে পারছেন উল্লেখ করে করোনাভাইরাস পরিস্থিতিতে তা জীবনের নিরাপদ চালিকা শক্তি হিসেবে ভূমিকা রাখছে।

পলক বলেন সময়, অর্থ ও হয়রানি রোধ করে মানুষের কাছে সেবা পৌঁছে দিতে প্রশাসনিক ও দাপ্তরিক কাজের ডিজিটাল রূপান্তরের জন্য আইসিটি বিভাগ দুই হাজার ৮০০ সেবাকে চিহ্নিত করেছে। ৬০০ সেবা ইতোমধ্যে ডিজিটাল হয়েছে।

ডিজিটাল লেনদেন ও ক্যাশলেস সোসাইটি গড়ে তুলতে আইসিটি বিভাগ নিরন্তর কাজ করছে বলেও জানান তিনি।

পলক বলেন, ইন্টার অপারেবল ডিজিটাল ট্রাঞ্জেকশন সুবিধা চালু করতে বাংলাদেশে ব্যাংকের সঙ্গে আইডিটিপি নামে আরেকটি প্লাটফর্ম গড়ে তোলা হচ্ছে।

সোনালী ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান, জাতীয় পরিচয় সনাক্তকরণ ডিজিটাল সেবা ‘পরিচয়’ এর প্রধান নির্বাহী রবিউল আহসান প্রমুখ বক্তব্য রাখেন।

পরিচয়ের মাধ্যমে সামজিক নিরাপত্তা বেষ্টনীর আওতার ভাতাভোগী বিশেষ করে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা, মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা ইত্যাদি, গার্মেন্টস শ্রমিক, দিনমজুর, রিকশাচালক, কৃষক, ট্যাক্সি ড্রাইভার, মৎসজীবী, চাকরিজীবী (বেতন), পেনশনভোগীসহ সমাজের দরিদ্র জনগোষ্ঠীর জন্য ঘরে বসেই ব্যাংক হিসাব খোলার সুযোগ সৃষ্টি হল।

এটি গুগল প্লে-স্টোরে পাওয়া যাবে। অ্যাপটি ব্যবহারে সোনালী ব্যাংকে হিসাব খোলার জন্য গ্রাহকদেরকে স্বশরীরে ব্যাংকের কোন শাখায় যাওয়ার দরকার হবে না। গ্রাহকের ছবি ও ব্যক্তিগত তথ্য অটোমেটিক পদ্ধতিতে যাচাই-বাছাই করার জন্য আইসিটি বিভাগের সফটওয়্যার ‘পরিচয়’ ব্যবহার করবে সোনালী ব্যাংক কর্তৃপক্ষ।

এ ‘পরিচয়’ সফটওয়্যার গ্রাহকের যে কোন তথ্য (কেওয়াইসি) নিমিষেই বাংলাদেশ জাতীয় ডিজিটাল আর্কিটেকচার (বিএনডিএ) এর সাথে অটোমেটিক মিলিয়ে নিতে পারবে কর্তৃপক্ষ। 

ইএইচ/জুন০৩/২০২০/১৮২৪

২ টি মতামত

  1. বিল্লাল হোসেন said:

    দয়া করে সোনালী ব্যাংকের এটিএম বুত চালু করু।

    • tahmina tania said:

      ধন্যবাদ । মতামত প্রকাশ করে নিয়মিত আমাদের সাথে থাকুন ।

*

*

আরও পড়ুন