বর্ণবাদ ছড়ানো আইডি বন্ধ করে দিচ্ছে ফেইসবুক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রে সম্প্রতি পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র করে চলমান সহিংসতার প্রেক্ষাপটে বর্ণবাদ ও সাম্প্রদায়িকতা ছড়ানো আইডিগুলো বন্ধ করে দিচ্ছে ফেইসবুক।

ফেইসবুক জানায়, উগ্র শ্বেতাঙ্গ জাতিয়তাবাদপন্থী যেসব আইডি থেকে বর্ণবাদী ও সাম্প্রদায়িক উসকানীমূলক কথাবার্তা ছড়াচ্ছে, তাদের আইডি বন্ধ করে দেওয়া হচ্ছে। একই সঙ্গে অস্ত্রসহ ছবি ও হুমকিমূলক পোস্ট যেসব আইডি থেকে করা হচ্ছে, সেসব আইডিও বাতিলের আওতায় পড়েছে। এছাড়া অ্যান্টি ফ্যাসিস্ট সংগঠনের সমর্থক সেজে ভূয়া পরিচয়ে প্রোফাইল খোলা আইডিগুলোও বন্ধ করা হচ্ছে।

গোটা যুক্তরাষ্ট্রজুড়ে সরকারবিরোধী সাম্প্রতিক বিক্ষোভ-প্রতিবাদ ও সহিংসতার প্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নজরদারি আরো বাড়ানো হয়েছে। অনেকেই এ সুযোগকে নিজেদের স্বার্থের অনুকূলে কাজে লাগাতে উঠে পড়ে লেগেছে। এছাড়া আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের জাতীয় নির্বাচন। এ অবস্থায় ভেতরে ভেতরে অনেকেরই অনেক রকম পরিকল্পনা।

এদিকে ফেইসবুক-টুইটারে প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পও একের পর এক পোস্ট দিয়ে যাচ্ছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার বক্তব্যগুলো উত্তাপে পানি ঢালার বদলে আগুন উসকে দিচ্ছে। এরই প্রেক্ষিতে সম্প্রতি পুলিশ প্রধানও তাকে সংযত হয়ে কথা বলার পরামর্শ দেন।

সূত্র : ইন্টারনেট, টিআর/জুন ৩/২০২০/১৪৫৫

আরও পড়ুন –

ফেইসবুকে হইহুল্লোড়, জাকারবার্গের ওপর চটেছেন কর্মীরা

পোস্ট ভাইরাল হলেই পরিচয় যাচাই করবে ফেইসবুক

লকডাউনে ফেইসবুক গেইমের বাজিমাত

*

*

আরও পড়ুন