বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় তৃতীয় জাকারবার্গ

৩৫ বছর বয়সে বিশ্বের তৃতীয় শীর্ষ ধনীর খেতাব পেলেন জাকারবার্গ। ছবি : ইন্টারেনট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় দুই ধাপ এগিয়েছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ।

ফলে বিশ্বের শীর্ষ তিন ধনী ব্যক্তিদের প্রত্যেকেরই এখন এক পরিচয়, তারা প্রযুক্তি ব্যবসায়ী।

শীর্ষ ধনী হওয়ার দৌঁড়ে জাকারবার্গের সমানে আছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ও ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের সিইও জেফ বেজস।

বিশ্বে মহামারি শুরুর পর থেকে গত দুই মাসে ফেইসবুক সিইও জাকারবার্গের সম্পদ বেড়েছে ৩০ বিলিয়ন ডলার (৩ হাজার কোটি ডলার)। সম্পদ বেড়ে যাওয়ায় ধনী ব্যক্তিদের তালিকায় বার্কশায়ারের সিইও ওয়ারেন বাফেট ও ফ্যাশন মুঘল বার্নার্ড আরনল্টকে পেছনে ফেলেছেন জাকারবার্গ।

ব্লুমবার্গের বিলিয়নিয়ারদের তালিকায় জাকারবার্গের নাম অন্তর্ভুক্ত করা হয় বৃহস্পতিবার। ফেইসবুক প্রধানের মোট সম্পদের পরিমাণ এখন ৮৭ দশমিক ৮ বিলিয়ন ডলার (৮ হাজার ৭৮০ কোটি ডলার)। গত মার্চের মাঝামাঝি সময়ও তার সম্পদের পরিমাণ ছিলো ৫৭ দশমিক ৫ বিলিয়ন ডলার (৫ হাজার ৭৫০ কোটি ডলার)।

লকডাউনে বিশাল সংখ্যক মানুষ এখন ঘরে বসে আছে। এ কারণে ফেইসবুকের ব্যবহার বেড়েছে। ফলে প্রথম প্রান্তিকের তাদের আয়ও হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি।

এপ্রিলে প্রকাশিত আর্থিক আয়ের প্রতিবেদনে ফেইসবুক জানায়, বছরের প্রথম ৩ মাসে তাদের আয় হয়েছে ১৭ দশমিক ৭৪ বিলিয়ন ডলার। এ সময় দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৭৩ কোটি।

এছাড়াও, ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ, ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রামের দৈনিক ব্যবহারকারী সংখ্যা ছিল ৩০০ কোটি। এ পরিসংখ্যান প্রকাশের পরদিনই ফেইসবুকের শেয়ার মূল্য ৮ শতাংশ বৃদ্ধি পায়। এতে ফেইসবুকের মার্কেট ভ্যালুতে আরও ৪৪ বিলিয়ন ডলার যোগ হয়। কোম্পানির আয় বাড়ায় জাকারবার্গেরও আয় বেড়ে যায়।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ মে ২৩/২০২০/১২

*

*

আরও পড়ুন