স্ক্যাম ও ভূয়া বন্ধু দমনে ম্যাসেঞ্জারে সেইফগার্ড চালু

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্ক্যাম ও ভূয়া বন্ধু দমনে ম্যাসেঞ্জার অ্যাপে সেইফগার্ড ফিচার চালু করেছে ফেইসবুক।

ফেইসবুক নতুন এই ফিচার সম্পর্কে বলেছে, অনাকাঙ্ক্ষিত ম্যালসিয়াস বা ক্ষতিকারক লিংক পাঠানো রোধে ম্যাসেঞ্জারকে প্রস্তুত করা হয়েছে।

নতুন এই ফিচারটি স্ক্যাম বা ভূয়া-চটকদার বার্তা-মন্তব্যকে নিয়ন্ত্রিত করবে। ইতোমধ্যে এই ফিচারটির অনেক ব্যবহারকারীর আইডিতে চালু হয়েছে। অ্যান্ড্রয়েড ও আইওএস এই উভয় প্লাটফর্মেই সব ব্যবহারকারীরা পর্যায়ক্রমে ম্যাসেঞ্জারে এই সুবিধা পাবেন।

এছাড়া ফেইসবুকে খোলা অ্যাকাউন্টগুলোকে স্ক্যান করা হবে যাতে বিপদজনক ব্যবহারকারীদের গতিবিধি, স্বয়ংক্রিয় মেশিন লার্নিং বা রোবট প্রোগ্রামিংয়ের মাধ্যমে সন্দেহজনক কার্যক্রম, অল্প সময়ে অস্বাভাবিক ফ্রেন্ড রিকোয়েস্ট, বিশেষ শ্রেণি বা বয়সের ব্যবহারকারীদের লক্ষ্যবস্তু বানানোসহ বিভিন্ন ক্ষতিকর কার্যক্রম সনাক্ত করে ব্যবস্থা নেওয়া যায়।

অস্বাভাবিক কোনো কিছু স্বয়ংক্রিয়ভাবে ধরা পড়লে ম্যাসেঞ্জার অ্যাপে পপ আপের মাধ্যমে নোটিশ দিয়ে ভুক্তভোগী ব্যবহারকারীকে সতর্ক করে দেওয়া হবে যাতে সন্দেহজনক ব্যবহারকারীদের এড়িয়ে যায়। একই সঙ্গে নতুন ব্যবহারকারী কিংবা ১৮ বছরের কম বয়সীদের কাছে পাঠানো তাদের চেয়ে বেশি বয়সীদের সন্দেহজনক বার্তা খোলা বা সেগুলোর জবাব দেওয়ার ব্যাপারেও সতর্ক করবে এই ফিচার।

সূত্র : ইন্টারনেট, টিআর/মে ২২/২০২০/২০২১

*

*

আরও পড়ুন