Samsung IM Campaign_Oct’20

অ্যাপল ও গুগলের করোনা ট্রেসিং টুল উন্মুক্ত হল

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: বহুল প্রতীক্ষিত অ্যাপল ও গুগলের করোনাভাইরাসের কন্টাক্ট ট্রেসিং টুল অবশেষে উন্মুক্ত করা হল।

এটি করোনাভাইরাসের কন্টাক্ট ট্রেসিং অ্যাপের ধারনায় আমূল পরিবর্তন আনবে এবং পুরো বিষয়টিকে আরও কার্যকর করবে বলে ধারনা করা হচ্ছে।

এটি কোনও অ্যাপ নয়, এটি একটি সফটওয়্যার এপিআই যার মাধ্যমে ডেভেলপাররা ব্লুটুথভিত্তিক কন্টাক্ট ট্রেসিংয়ের অবকাঠামো নির্মাণ করতে পারবেন। এই প্রযুক্তিটির গুরুত্ব অনেক কারণ, ইতিপূর্বে অ্যাপল ও গুগলের প্রাইভেসি সম্পর্কিত সীমাবদ্ধতার জন্য কার্যকর কন্টাক্ট ট্রেসিং অ্যাপ নির্মাণ করা বেশ কঠিন ছিল। এখন বিষয়টি আরও সহজ হয়ে যাবে সেই সঙ্গে গোপনীয়তাও রক্ষা হবে।

প্রযুক্তিটি কাজ করবে এমনভাবে। ধরা যাক, আপনার সঙ্গে আপনার এক বন্ধুর দেখা হল। আপনারা কাছাকাছি থেকে কিছুক্ষণ কুশল বিনিময় করলেন। এখন যেহেতু আপনারা দুজন কাছাকাছি ছিলেন অর্থাৎ ব্লুটুথ সংযোগের দূরত্বে তাই আপনাদের দুটি ফোন কোড আদান প্রদান করে নিজেদের মধ্যে একটি সম্পর্ক স্থাপন করবে। এরপর যদি আপনি আক্রান্ত হন এবং এই প্রযুক্তিতে নির্মিত যেকোনো অ্যাপে আপনার আক্রান্তের কথা জানান তাহলে আপনার পরিচয় গোপন রেখে আপনার সংস্পর্শে আসা সবার কাছে নোটিফিকেশন চলে যাবে যে, আপনার সংস্পর্শে আসা একজনের করোনা শনাক্ত হয়েছে।

অ্যাপল ও গুগলের তরফ থেকে বলা হয়েছে ২২টি দেশ এই প্রযুক্তির উপর ভিত্তি করে অ্যাপ বানানোর কাজে হাত দিয়েছে।

অ্যাপল ও গুগল এই পারষ্পরিক সহযোগীতাকে ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছে। সেই সঙ্গে সরকার ও অ্যাপ ডেভেলপারদের কার্যকর কন্টাক্ট ট্রেসিং অ্যাপ নির্মাণে সহায়তা করতে পেরে আনন্দ প্রকাশ করেছে এবং আশা করেছে বিশ্ববাসী এই প্রযুক্তির সুবিধা নিতে পারবে।

ইন্টারনেট অবলম্বনে এমআর/ মে ২১/২০২০/০১০৫

*

*

আরও পড়ুন