মানুষকে আকাশ ভ্রমণে ফেরাতে প্রযুক্তির আশ্রয়

এয়ারপোর্টে উচ্চ প্রযুক্তির জীবাণুমুক্তকরণ টানেলের পরীক্ষা। ছবি: সিবিসি থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: আকাশ ভ্রমণে মানুষের আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে কোম্পানিগুলো নানান ধরনের প্রযুক্তির আশ্রয় নিচ্ছে। মানুষের মাঝে নিরাপত্তার আত্মবিশ্বাস জন্মাতে অনেকটা বৈজ্ঞানিক কল্পকাহিনীর মত হাইটেক যন্ত্রপাতির ব্যবহার বাড়ছে কিছু বিমানবন্দরে।

টাচলেস ট্রাভেল, ইউভি লাইটের ডিসইনফেক্ট টানেল, রোবটিক ফ্লোর ক্লিনারসহ নানান পদক্ষেপ নিয়ে প্রতিটি স্থানকে জীবাণুমুক্ত রাখার চেষ্টা করে যাচ্ছে কোম্পানিগুলো। সেই সঙ্গে বিবর্তিত হচ্ছে প্রযুক্তিও, প্রতিদিন নতুন নতুন উদ্ভাবন হচ্ছে এই সমস্যাকে সমাধান করতে।

করোনাভাইরাসের কারণে উড়োজাহাজ ভ্রমণে ব্যাপক ভাটা পড়েছে। মাসের পর মাস ক্ষতি গুনছে কোম্পানিগুলো। আবার কবে লাভের মুখ দেখা যাবে তার কোনও ঠিক নেই। ভ্রমণকারীরাও আছেন ভয়ের মধ্যে। আবদ্ধ স্থানে অনেক মানুষের সংস্পর্শে ঘণ্টার পর ঘণ্টা থাকার বিষয়টাতে মানুষ আবার কবে অভ্যস্ত হবে তার কোনও ঠিক নেই। ব্যবসায়িক ও প্রমোদ ভ্রমণের ৯০ শতাংশই এখন আর হচ্ছে না। এই দুটি ভ্রমণই খাতটির সবচেয়ে বড় লাভের উৎস। যেহেতু ব্যবসায়ীক যোগাযোগ এখন অনলাইন হচ্ছে এবং প্রমোদের বিষয়টি নিয়ে আপাতত মানুষ ভাবছে না তাই এই উৎসটি আবার কবে সচল হবে তারও কোনও ঠিক নেই।

সবকিছু বিবেচনায় নিষেধাজ্ঞা তুলে নিলেও মানুষের মনে নিরাপত্তার বিষয় আত্মবিশ্বাস জন্মাতে অনেক সময় লেগে যেতে পারে।
ইন্টারনেট অবলম্বনে এমআর/ মে ২১/২০২০/১২২১

*

*

আরও পড়ুন