সফটব্যাংককে বিদায় জানালেন জ্যাক মা

মাশাইউশি সন ও জ্যাক মা। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ই-কমার্স জায়ান্ট আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা সফট ব্যাংক গ্রুপের পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করেছেন।

২০০৭ সাল থেকে তিনি প্রতিষ্ঠানটির বোর্ড সদস্য ছিলেন। জ্যাক মার প্রতিষ্ঠিত আলিবাবার পথ চলার শুরুর দিকে বিনিয়োগ করেছিলো সফটব্যাংক। ২০০০ সালে তাদের বিনিয়োগের পরিমাণ ছিলো ২ কোটি ডলার। এখনও আলিবাবায় এক চতুর্থাংশ শেয়ার আছে সফটব্যাংকের। প্রতিষ্ঠানটির সিইও মাশাইউশি সনও আলিবাবার পরিচালনা পর্ষদের সদস্য।

জাপানিজ মাল্টিন্যাশনাল প্রযুক্তি কোম্পানি সফটব্যাংক গত বছর বিরাট আর্থিক বিপর্যয়ের মধ্যে পড়ে। তাই ঘুরে দাঁড়াতে সফটব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান ভিশন ফান্ড বিভিন্ন বিনিয়োগকারীদের কাছ থেকে ১০০ বিলিয়ন ডলারের ফান্ড সংগ্রহ করে। তারপরও ১৮ বিলিয়ন ডলারের ঘাটতি দেখা দেয়। ভিশন ফান্ড বড় বড় দুটি বিনিয়োগ লাভের মুখ দেখেনি। একটি হচ্ছে উবার আরেকটি হচ্ছে উইওয়ার্ক। দুটি কোম্পানিই শেয়ার বাজারে মার খায়।

সোমবার সফটব্যাংক আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। ১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো তারা ক্ষতির সম্মুখীন হয়। গত মার্চে শেষ হওয়া আর্থিক বছরে তাদের অপারেটিং লস ছিলো ১২.৭ বিলিয়ন।

এই প্রতিবেদন প্রকাশের পর পরই জ্যাক মা সফট ব্যাংক গ্রুপের পরিচালনা পর্ষদ থেকে সড়ে দাঁড়ান। পদত্যাগের বিষয়ে কোনো ব্যাখ্যা দেননি তিনি।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ মে ২০/২০২০/১২৫৫

*

*

আরও পড়ুন