লিনাক্স নিয়ে আমাদের পুরনো অবস্থান ভুল ছিল: মাইক্রোসফট

ছবি : ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: ওপেন সোর্স নিয়ে বিবেচনা ভুল ছিল বলে স্বীকার করেছে মাইক্রোসফট।

এর ফলে কোম্পানিটির অবস্থান ইতিহাসের ভুল পাশে রয়ে যাবে বলে মনে করেন মাইক্রোসফটের প্রধান লিগ্যাল কাউন্সিল ব্র্যাড স্মিথ। উল্লেখ্য, ব্র্যাড স্মিথই লিনাক্সের বিরুদ্ধে মাইক্রোসফটের মামলা পরিচালনা করেন।

২০০১ সালে যখন লিনাক্সের জনপ্রিয়তা বাড়তে শুরু করে তখন মাইক্রোসফটের তৎকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ বমার বলেছিলেন, লিনাক্স একটি ক্যান্সারের মতো, এটি সব ইন্টেলেকচুয়াল প্রোপার্টিকে আক্রান্ত করে।

স্টিভ বমারের এমন বক্তব্যের পর তৎকালীন মাইক্রোসফট প্রেসিডেন্ট বিল গেটসও লিনাক্সকে তুচ্ছ তাচ্ছিল্য করেন। তিনি লিনাক্সকে শিশুদের প্যাক-ম্যান গেইমের সঙ্গেও তুলনা করেন।

সময়ের সঙ্গে সঙ্গে সবার মতামত ও ধারনা পরিবর্তন হয়। বমারও লিনাক্সের বিষয়ে নিজের মত পরিবর্তন করেন। তিনি বলেন, আমি হয়তো লিনাক্সকে ক্যান্সার বলেছি, কিন্তু লিনাক্স এখন আমার খুব পছন্দ।

কোম্পানি হিসেবে মাইক্রোসফটও লিনাক্সকে সঙ্গে নিয়েই চলতে শিখেছে। প্ল্যাটফর্মটির গুরুত্ব অনুধাবন করেছে। মাইক্রোসফটের এখন ওপেন সোর্স এত পছন্দ যে উইন্ডোজ টেনের মধ্যেই একটি কাস্টম লিনাক্স কার্নেল বিল্ট ইন থাকে। শুধু তাই নয়, মাইক্রোসফট এখন ওপেন সোর্সের সবচেয়ে বড় কন্ট্রিবিউটর।

মাইক্রোসফটের পক্ষ নিয়ে লিনাক্সের বিরুদ্ধে মামলা লড়া ব্র্যাড স্মিথ এবার নিজের দায় মোচন করলেন। তবে তিনি মনে করেন, বিবেচনায় এমন ভুল হওয়া অস্বাভাবিক কিছু নয়। তবে ভালো দিক হচ্ছে, যদি দীর্ঘায়ু হওয়া যায় তাহলে এমন ভুলগুলো শুধরে নেওয়ার সুযোগ থাকে।

ইন্টারনেট অবলম্বনে এমআর/ মে ১৯/২০২০/১১৩৮

*

*

আরও পড়ুন