আবার কর্মী ছাঁটাই উবারে, বন্ধ ৪৫ অফিস

উবার। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাসের প্রভাবে বিশ্বব্যাপী দ্বিতীয় দফায় তিন হাজার কর্মী ছাঁটাই করেছে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার। 

এর আগে গত সপ্তাহেই প্রতিষ্ঠানটি জুম ভিডিও কনফারেন্সের মাধ্যমে অন্তত তিন হাজার ৭০০ কর্মী ছাঁটাই করে। দুই দফায় ছাঁটাই করায় প্রতিষ্ঠানটির মোট ২৫ শতাংশ কর্মী চাকরি হারালেন।

সোমবার দুপুরে উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খসরুশাহী কর্মীদের উদ্দেশ্যে এক চিঠিতে লিখেছেন, আমরা প্রায় তিন হাজার কর্মশক্তি কমানো এবং বিভিন্ন অপ্রধান প্রকল্পে বিনিয়োগ কমানোর জন্য এমন কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। 

Techshohor Youtube

বিশ্বব্যাপী লকডাউনের কারণে উবারের ব্যবসা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে বিশ্বের ৪৫টি অফিসও বন্ধ করে দিয়েছি প্রতিষ্ঠানটি। এই ৪৫টি অফিসের বাকি কর্মীরা সানফ্যান্সিসকোর অফিসের সঙ্গে যুক্ত হয়ে কাজ করবে বলে জানা যাচ্ছে। 

এই কর্মী ছাঁটাই ও অপ্রধান খাতে বিনিয়োগ কমানোয় গত এক বছরে প্রতিষ্ঠানটির এক বিলিয়ন ডলার ব্যয় সাশ্রয় করা সম্ভব হয়েছে। 

সিলিকনভ্যালি ভিত্তিক কোম্পানিটি বলছে, তারা আগামী ১২ মাসের মধ্যে এশিয়া প্যাসিফিকের ব্যবসায়িক কার্যালয় সিঙ্গাপুর থেকে অন্য কোথাও সরিয়ে নেবে। 

খসরুশাহী তার চিঠিতে উল্লেখ করেছেন, ২০২২ সালের মধ্যে প্রতিষ্ঠানটিকে লাভজনক করতে তারা নানান পরিকল্পনা করছেন। এর মধ্যে মরামারি করোনাভাইরাস সংক্রমণে তারা সেই লক্ষ্য পূরণ করতে হিমশিম খাবেন। 

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/মে১৯/২০২০/১১৩৩

*

*

আরও পড়ুন