ফ্রিল্যান্সারদের জন্য সরকারি মার্কেটপ্লেস আসছে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের ফ্রিল্যান্সারদের সরকারি কাজ করার সুযোগ দিতে একটি মার্কেটপ্লেস তৈরির উদ্যোগ নেয়া হচ্ছে।

শুরুতে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ নিজেদের কার্যক্রম ফ্রিল্যান্সারদের দিয়ে করাতে এই অনলাইন প্লাটফর্ম তৈরি করবে। এরপর অন্যান্য মন্ত্রণালয় ও দপ্তরকে এই প্লাটফর্মে যুক্ত করা হবে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক টেকশহরডটকমকে বলছেন, তথ্যপ্রযুক্তি বিভাগ হতেই এই কার্যক্রমের শুরু হবে। ফলে সরকারের বিভিন্ন কাজ যেগুলো ফ্রিল্যান্সাররা করতে পারেন তাতে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাবেন তারা।

Techshohor Youtube

পলক জানান, এখন সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অনেক কাজ আউটসোর্সিং করা হয়, তবে সেটা ম্যানুয়ালি হচ্ছে। এটিকে কীভাবে অনলাইনে করা যায় সেটি নিয়ে এখন কাজ করা হবে। ভার্চুয়াল অ্যাসিসট্যান্সে অনেক কাজেই যুক্ত হতে পারবেন ফ্রিল্যান্সাররা।

‘এতে একদিকে যেমন সরকারে খরচ কমবে অন্যদিকে অনিয়ম, দুর্নীতির সুযোগ থাকবে না। এছাড়া ফ্রিল্যান্সারদের জন্য বড় একটি খাতও তৈরি হবে’ বলছিলেন প্রতিমন্ত্রী। 

ইতোমধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা দেয়ার কথা জানিয়ে তিনি বলেন, খুব অল্প সময়ে এই প্লাটফর্ম তৈরি করা হবে, এটি সরকারের খুব প্রয়োজন।

এর আগে তথ্যপ্রযুক্তি বিভাগের কিছু কাজ পরীক্ষামূলকভাবে স্থানীয় মার্কেটপ্লেস বিল্যান্সারকে দিয়ে করানো হয়েছিলো উল্লেখ করে পলক বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে দেশের ফ্রিল্যান্সাররা যেন নতুন নতুন স্কিলে দক্ষ হয়ে উঠতে পারেন তার জন্য বিভিন্ন পর্যাযের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সরকার।

‘রিস্কিলিং, আপস্কিলিং এবং নতুন প্রযুক্তিতে স্কিলিং করে তাদের প্রস্তুত রাখা হবে। দেশের সব এলাকায় যেন এই প্রশিক্ষণ সুবিধা দেয়া যায় সেজন্য লার্নিং-আর্নিং ফ্রিল্যান্সিং ট্রেনিং, সি পাওয়ার এবং শেখ কামাল আইটি ইনকিউবেটর সেন্টার বিভাগ হতে জেলা, উপজেলা এবং গ্রাম পর্যন্ত নিয়ে যাওয়া হচ্ছে’ বলছিলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দেশের ফ্রিল্যান্সাররা যথেষ্ট মেধাবী। তারা পরিবর্তত পরিস্থিতিতে খাপ খাইয়ে নিচ্ছে। অনেক কিছু বন্ধ হয়ে গেছে কিন্তু তাদের কাজ বন্ধ নেই।

এডি/২০২০/মে১৭/১৭৩৩

আরও পড়ুন –

ফ্রিল্যান্সার তৈরির প্রশিক্ষণ এবার অনলাইনে

ফ্রিল্যান্সারদের পরিচয়পত্র দেবে সরকার

ফ্রিল্যান্সার তৈরি করবে ‘শিখবে সবাই’

ফ্রিল্যান্সার সরবরাহে বাংলাদেশ দ্বিতীয়

*

*

আরও পড়ুন