যুক্তরাষ্ট্রে আরও কঠিন হচ্ছে হুয়াওয়ের ব্যবসা

Huawei-UK-techshohor
ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের ব্যবসার ক্ষেত্রে হুয়াওয়ের বিরুদ্ধে আরও কঠোর অবস্থান নিয়েছে দেশটির প্রশাসন।

শুক্রবার দেশটির বাণিজ্য বিভাগ নতুন করে চীনা জায়ান্টটির উপর কিছু আইন-কানুন আরোপের কথা জানিয়েছে। ট্রাম্প প্রশাসন হুয়াওয়েকে কালোতালিকাভুক্তের পাশাপাশি তাদের চিপ সরবরাহ বন্ধ করার উপরও কঠোর অবস্থানের কথা জানিয়েছে।

এতে করে যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে দা-কুড়াল সম্পর্ক আরও জোরদার হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

নতুন নীতিমালায় বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রযুক্তি নিয়ে বিদেশে তৈরি কোনো চিপ হুয়াওয়ে কাছে সরবরাহ করতে গেলে দেশটির কর্তৃপক্ষের লাইসেন্স নিতে হবে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানটিকে থামাতে নানা ধরনের বিধিনিষেধই আরোপ করছে যুক্তরাষ্ট্র।

দেশটির বাণিজ্য বিভাগের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, এমন পদক্ষেপ নেওয়া হয়েছে আমেরিকা সবার আগে, আমেরিকান কোম্পানি সবার আগে এমনকি আমেরিকার জাতীয় নিরাপত্তা সবার আগে।

তবে বিশ্বের সবচেয়ে বড় টেলিযোগাযোগ যন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠানটি বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি।

তবে বেইজিং যুক্তরাষ্ট্রকে সতর্ক করে জানিয়েছে, এই পদক্ষেপ নেওয়া হয়েছে আক্রমণাত্মক হিসেবে। যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোও যেন ভাবিষ্যতের জন্য প্রস্তুত থাকে।

অন্যদিকে শুক্রবারই নতুন নীতিমালা দেখে তাইওয়ান সেমিকন্ডাক্টার ম্যানুফ্যাক্চারিং কোম্পানি (টিএসএমসি) নির্মাতা প্রতিষ্ঠান এবং হুয়াওয়ের প্রধান সরবরাহকারী প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রভিত্তিক কাজের নতুন পরিকল্পনার কথা জানিয়েছে। 

এর আগে ২০১৯ সালের মে মাসে দেশটির জাতীয় নিরাপত্তা ইস্যুতে হুয়াওয়েকে ব্যবসা করার ক্ষেত্রে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র সরকার। 

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/মে১৬/২০২০/১৪৩৩

আরও পড়ুন – 

৯০% উৎপাদন কাজ চালু হুয়াওয়ের

করোনার সময়েও হুয়াওয়ের আয় বেড়েছে

দুই লাখ গবেষক ও প্রকৌশলী নিরলস কাজ করছে, কী বানাচ্ছে হুয়াওয়ে?

*

*

আরও পড়ুন