বাংলাদেশ এখন ডিজিটাল ডিভাইস উদ্ভাবক ও উৎপাদক : পলক

ভিডিও কনফারেন্সে সংবাদ সম্মেলনে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ এখন শুধু ডিজিটাল ডিভাইস ব্যবহারকারী দেশই নয়, উৎপাদক ও উদ্ভাবকের দেশ, বলেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

ইলেকট্রনিক ও প্রযুক্তিপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে ওয়ালটন বিশ্বে  নিজেদের অবস্থান তৈরি করে নিয়েছে বলে জানান তিনি। 

প্রতিমন্ত্রী বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে ওয়ালটনের কারখানায় তৈরি মেডি-কাট রোবট ডক্টর এবং ইউভিসি অ্যান্ড থার্মাল রিমোট কন্ট্রোল ডিসইনফেকট্যান্ট চেন্বার অ্যান্ড ল্যাম্প এর ফাংশনাল প্রোটোটাইপ ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ।

প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাসের মতো দীর্ঘমেয়াদী শত্রুর বিরুদ্ধে জয়ী হতে প্রযুক্তি ব্যবহারের কোনো বিকল্প নেই। ওয়ালটন কর্তৃক করোনাভইরাস মোকাবেলায় জীবন সুরক্ষাকারী ভেন্টিলেটরসহ অন্যান্য ইকুইপমেন্ট ও ডিভাইস তৈরির বিভিন্ন  উদ্যোগ দেশের মর্যাদাকে বৈশ্বিক পর্যায়ে অনেকখানি এগিয়ে নিয়ে গেছে। 

চতুর্থ শিল্প বিপ্লবের যে ধাক্কা পৃথিবীকে দিতে যাচ্ছে সেখানেও অংশ নিয়ে ডিজিটাল বাংলাদেশ যে অলিক স্বপ্ন নয় কোভিড-১৯ সময়ে প্রযুক্তি ভিত্তিক সেবা ও পণ্য উৎপাদনের মাধ্যমে তার প্রমাণ পেতে শুরু করেছে দেশের মানুষ। সেই ধারাবাহিকতায় ওয়ালটন মেডিকার্ড ইউভিসি অ্যান্ড থার্মাল রিমোট কন্ট্রোল ডিজইনফেক্টান্ট চেম্বার অ্যান্ড ল্যাম্প তৈরি করে কাটিং এজ প্রযুক্তি উৎপাদক দেশে এবং রোবটিক সেক্টরে পদার্পণ করলো বাংলাদেশ ।

প্রতিমন্ত্রী  সঙ্কটকালীন সময় এ ধরনের উদ্যোগ গ্রহণ করায় ওয়ালটন কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। উৎপাদিত পণ্যগুলো মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার অনুরোধ জানান।

অনুষ্ঠানে জানানো হয়, বৃহস্পতিবার পরীক্ষামূলক পর্যবেক্ষণের জন্য ওয়ালটনের তৈরি মেডিকেল ডিভাইস তিনটি ডিভাইস স্বাস্থ্য অধিদপ্তরে জমা দিয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

ওয়ালটনের নির্বাহী পরিচালক ও কম্পিউটার বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে নতুন উদ্ভাবিত পণ্যগুলোর ডিজিটাল ডেমো দেখানো হয়।

ইএইচ/মে১৪/২০২০/২০১৫

আরও পড়ুন – 

ভেন্টিলেটর তৈরি, যাবে ক্লিনিক্যাল ট্রায়ালে : পলক

ভেন্টিলেটর বানানোর উদ্যোগে তথ্যপ্রযুক্তি বিভাগ, মিলেছে বিশ্বখ্যাত কোম্পানির পেটেন্ট

জীবন বাঁচাতে ভেন্টিলেটর কেন জরুরি? কীভাবে কাজ করে

*

*

আরও পড়ুন