করোনাভাইরাস থাকলে মাস্কে আলো জ্বলবে

মাস্কে যুক্ত হবে ভাইরাস শনাক্তের সেন্সর। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বখ্যাত ম্যাসাচুসেট ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বায়োইঞ্জিনিয়ারিং ল্যাব ও হাভার্ড ইউনিভার্সিটির গবেষকরা নতুন প্রযুক্তির ফেইস মাস্ক তৈরি করছেন। এই মাস্ক ভাইরাস শনাক্ত করে লাইট জ্বালিয়ে সিগনাল দিতে পারবে।

রোগীর হাঁচি-কাশি বা নিঃশ্বাসের মধ্যে করোনাভাইরাসের উপস্থিতি থাকলেই মাস্কটিতে আলো জ্বলবে। এই প্রযুক্তির গবেষণা সফল হলে গায়ের তাপমাত্রা মেপে আর জ্বর পরীক্ষা করার প্রয়োজন হবে না।

মাস্কটি বাজারজাত করা গেলে এয়ারপোর্টে এটা ব্যবহার করা যাবে। কর্মক্ষেত্রে যেতে বা ফেরার সময়ও এটা কাজে দেবে। এর ব্যবহারে সবচেয়ে বড় সুবিধাটি পাবেন ডাক্তাররা। কোন রোগী করোনায় আক্রান্ত তা সহজেই তারা বুঝতে পারবেন।

রোগীর নমুনা সংগ্রহ করে তা ল্যাবে পাঠানোরও আর প্রয়োজন হবে না। বর্তমানে বিশ্বের অনেকে দেশে করোনা পরীক্ষা করাতে কয়েকদিন সময় লেগে যাচ্ছে। ফলে ফলাফল আসার আগেই অনেক রোগী মুমূর্ষু অবস্থায় চলে যাচ্ছেন বা মৃত্যুবরণ করছেন।

গবেষণা দলটির প্রধান জিম কলিন্স জানিয়েছেন, এখনও মাস্ক তৈরির প্রকল্পটি প্রাথমিক পর্যায়ে আছে। বর্তমানে লালা থেকে নমুনা নিয়ে করনাভাইরাস শনাক্তে সেন্সরের ক্ষমতা পরীক্ষা করছেন তারা।এছাড়াও, সেন্সর কোথায় বসানো হবে তা নিয়ে চলছে গবেষণা।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই প্রকল্পটির বাস্তব রূপ দেখানো হবে। এরপর পরীক্ষামূলকভাবে এর ব্যবহার শুরু করা যাবে।

এর আগে ইবোলা, সার্স, ইনফ্লুয়াঞ্জা, হেপাটাইটিস সি ও অন্যান্য ভাইরাস শনাক্তেও সেন্সর তৈরি করেছে এমআইটির বায়োইঞ্জিনিয়ারিং ল্যাবটি।

বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ মে ১৪/২০২০/১২১৫

*

*

আরও পড়ুন