তথ্যসুরক্ষা ও সাইবার নিরাপত্তায় জোর দিতে পলকের আহ্বান

তথ্যসুরক্ষায় নজর দেবার আহ্বান জানান জুনাইদ আহমেদ পলক। ছবি : সৌজন্যে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে তথ্যসুরক্ষা ও সাইবার নিরাপত্তায় গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার ডিজিটাল প্লাটফর্মে ‘পাঠাও টেলিমেডিসিন’ সেবার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন আহ্বান জানান।

পলক বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে ডিজিটাল স্বাস্থ্যসেবা গেইম চেঞ্জার হিসেবে আবির্ভূত হবে।

Techshohor Youtube

করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব নিশ্চিত করে ভাতা প্রদানের ক্ষেত্রে আঙুলের ছাপের পরিবর্তে ফেইস রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছে সরকার। ইতোমধ্যে বয়স্ক ও বিধবা ভাতা প্রদানে এই উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

পলক বলেন, টেলিমেডিসিন খরচ ও ঝুঁকি কমায়। ইতোমধ্যেই প্রাভা, সহজ ও পাঠাও এর মতো প্রতিষ্ঠানগেুলো টেলিমেডিসিন সেবা চালু করছে। এটা শুধু প্রযুক্তির ব্যবহারই বাড়াচ্ছে না, ঝুঁকি ও খরচ কমাবে। বেশি সংখ্যক মানুষের কাছে সেবা পৌঁছে দিতে উৎসাহিত করবে।

এসময় প্রতিটি জায়গায় প্রযুক্তির ব্যবহার হচ্ছে উল্লেখ করে খাবার ও স্বাস্থ্যর পর শিক্ষাসহ অনেক মৌলিক সেবায় পাঠাও যুক্ত হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, সরকার-বেসরকারি উদ্যোগের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে অন্যান্য স্টার্টআপরাও পাঠাও এর মতো যুক্ত হবে।

পাঠাও সিইও হুসাইন এম ইলিয়াসের সভাপতিত্বে ডিজিটাল সংবাদ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এটুআই ও ইউএনডিপির পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী।

অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন ডিজিটাল হেলথ কেয়ার সল্যুশনের সহ-প্রতিষ্ঠাতা সাজিদ রহমান, মায়া’র প্রতিষ্ঠাতা সিইও আইভি রাসেল, মেডিকেল টিম লিড ডক্টর তানজিনা শারমিন, প্রাভা হেলথের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী সিল্ভানা সিনহা প্রমুখ।

ইএইচ/মে১৩/২০২০/ ১৭১৩

আরও পড়ুন – 

হোয়াটসঅ্যাপে দেশের করোনার তথ্য জানাবে ইনফোবট

মোবাইলে স্বাস্থ্য পরামর্শ পাবেন কারখানা শ্রমিকরা

প্রযুক্তিগত সমাধান খুঁজতে ডব্লিউএইচওর কোভিড-১৯ হ্যাকাথন

*

*

আরও পড়ুন