অনলাইনে প্রশিক্ষণ পাবেন ১২ হাজার ই-কমার্স উদ্যোক্তা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের ১২ হাজার ই-কমার্স উদ্যোক্তাকে অনলাইনে প্রশিক্ষণ দেবে বাণিজ্য মন্ত্রণালয় ও ই-ক্যাব।

ই-বাণিজ্য করব, নিজের ব্যবসা গড়ব’ প্রশিক্ষণ কর্মসূচী প্রকল্পকে বর্ধিত পরিসরে এনে এই প্রশিক্ষণ দেয়া হবে।

বুধবার ই-ক্যাব আয়োজিত এক ভাচুর্য়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী। 

বাণিজ্য মন্ত্রণালয় (ডব্লিউটিও সেল) এবং বাংলাদেশ বিজনেস প্রমোশন কাউন্সিলের (বিপিসি) এই প্রকল্পে দেশের ই-কমার্স খাতের সংগঠন ই-ক্যাব ২০১৯ সাল হতে উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিয়ে আসছিল। 

টিপু মুনশী বলেন, শুরুতে ৫ হাজার ই-কমার্স উদ্যোক্তাদের প্রশিক্ষণের জন্য এই ‘ই-বাণিজ্য করব, নিজের ব্যবসা গড়ব’ প্রকল্প নেয়া হয়েছিল। এখন ১২ হাজার উদ্যোক্তাদের প্রশিক্ষণের জন্য প্রকল্পটি বর্ধিত করা হয়েছে।

ডব্লিউটিও সেলের পরিচালক এবং ই-বাণিজ্য প্রকল্পের প্রকল্প পরিচালক হাফিজুর রহমান জানান, এবার উদ্যোক্তারা এই প্রশিক্ষণ পাবেন অনলাইনে।  অনলাইনে প্রশিক্ষণ দেয়ার বিষয়টি অনুমোদনের জন্য প্রকল্পটি অর্থমন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। 

ই-ক্যাবের সাধারণ সম্পাদক মো. আবদুল ওয়াহেদ তমালের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ই-ক্যাবের উপদেষ্টা ও সংসদ সদস্য নাহিম রাজ্জাক, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন, এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব মো. ওবায়দুল আজম, ই-ক্যাবের সভাপতি শমী কায়সার ও কোষাধ্যক্ষ মোহাম্মদ আবদুল হক অনু।

আগে এই প্রশিক্ষণে অংশগ্রহণ নেয়া উদ্যোক্তারা দৈনিক ভাতা, খাওয়াসহ বিভিন্ন সুযোগ সুবিধা পেতেন। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের বাণিজ্য মন্ত্রণালয় থেকে সার্টিফিকেটও পেয়েছেন।

এডি/২০২০/মে১৩/১৬০০

আরও পড়ুন –

ই-কমার্স উদ্যোক্তা তৈরির প্রশিক্ষণ দেবে ই-ক্যাব

ইক্যাবের পাঁচ বছর, সামনে পরিকল্পনা অনেক

ই-কমার্স প্রশিক্ষণে সনদ পেলেন ১০০ উদ্যোক্তা

*

*

আরও পড়ুন