Techno Header Top and Before feature image

করোনাভাইরাস সম্পর্কিত সাইবার হামলা বেড়েছে ৩০%

হ্যাকার। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত তিন সপ্তাহ থেকে উল্লেখযোগ্য সংখ্যক সাইবার হামলা বেড়েছে। এর সবই প্রায় করোনাভাইরাস সম্পর্কিত।

এই হামলার পরিমাণ অন্য সময়ের চেয়ে ৩০ শতাংশ বেশি বলে জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান চেক পয়েন্ট।

প্রতিষ্ঠানটি বলছে, গত তিন সপ্তাহে বিশ্বব্যাপী অন্তত ২০ হাজার নতুন করে করোনাভাইরাস সম্পর্কিত ওয়েবসাইট রেজিস্টার করা হয়েছে। যার মধ্যে ১৭ শতাংশ সরাসরি ম্যালওয়্যার, কিংবা সন্দেহজনক কার্যক্রম পরিচালনা করছে।

মঙ্গলবার চেক পয়েন্ট রিসার্চ তাদের গবেষণার প্রতিবেদনে বলছে, করোনাভাইরাস মহামারি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর থেকে এ পর্যন্ত প্রায় ৯০ হাজার ২৮৪টি করোনা সম্পর্কিত নতুন ওয়েবসাইট নিবন্ধন করা হয়েছে।

বিশ্বব্যাপী মহামারিটি নিয়ে মানুষের তথ্য জানার চাহিদা বেড়ে যাওয়ায় দুর্বৃত্তরা সুযোগকে কাজে লাগাচ্ছে। তারা ভুয়া ওয়েবসাইট তৈরি করে তথ্য দেবার নামে ব্যবহারকারীকে ফাঁদেও ফেলছে। তারা ইমেইলের মাধ্যমে এবং ফিশিং করে তথ্য নিচ্ছে।

এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নামে ওয়েবসাইট তৈরি করে বেশকিছু সংবেদনশীল তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা, এমন প্রমাণ গবেষকদের কাছে আছে।

বিশ্বব্যাপী এখন ভিডিও কনফারেন্সিং সফটওয়্যারের চাহিদা বেড়েছে। জুম তাদের মধ্যে অন্যতম একটা প্লাটফর্ম। গত তিন সপ্তাহে জুমের নামে আড়াই হাজার ভুয়া ডোমেইন রেজিস্টার করা হয়েছে বলে জানায় চেক পয়েন্ট।

শুধু জুম নয়, মাইক্রোসফট টিম, গুগল হ্যাংআউটসহ অন্যান্য প্লাটফর্মের নামেও ভুয়া ডোমেইন কিনছে হ্যাকাররা।

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/মে১২/২০২০/২১৩০

আরও পড়ুন –

জিপিএস ডেটাই কি করোনার সমাধান? 

করোনা টেস্ট সেন্টারেও আক্রমণ করছে হ্যাকাররা

করোনার নামে হ্যাকিংয়ে নেমেছে দুর্বৃত্তরা

*

*

আরও পড়ুন