মূল্যযুদ্ধে জিপি-রবি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শুরুটা করেছিলো গ্রামীণফোন আর তাতে কাউন্টার দিতে নামতে হয়েছে রবিকেও। 

জিপির ১০ কোটি মিনিট ফ্রি টকটাইম ও ১ টাকায় ৩০ জিবি ডেটা অফারের বিপরীতে রবিও হাজির হয় ১৩ কোটি মিনিট ফ্রি টকটাইম নিয়ে। 

রবি বলছে, করোনার সুযোগ কাজে লাগিয়ে ‘মার্কেট লিডার’ এর এই কার্যক্রম মুল্যযুদ্ধের উদাহরণ। অস্তিত্ব টেকাতে তাদেরও এখন কাউন্টার দিতে হচ্ছে।

অন্যদিকে ‘মার্কেট লিডার’ উল্লেখ করে রবির এমন মন্তব্যকে নিজেদের লক্ষ্য করে করা হয়েছে বলে মনে করছে গ্রামীণফোন। গ্রাহক সংখ্যায় শীর্ষে থাকা গ্রামীণফোন এমন মন্তব্যকে দুঃখজনক বলছে। 

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে গত শুক্রবার গ্রামীণফোন ঘোষণা দেয়, এপ্রিলে রিচার্জ না করা বা ব্যালেন্স ছিল না এমন এক কোটি গ্রাহককে ১০ কোটি মিনিট ফ্রি টকটাইম দেয়া হবে। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের সনদ পাওয়া ২৫ হাজার করোনাভাইরাস চিকিৎসককে মাত্র ১ টাকায় ৬ মাস ধরে প্রতি মাসে ৩০ জিবি ডেটা দেয়া হবে। 

ঠিক দু’দিন পর রবিও আসে প্রায় একইরকম অফার নিয়ে। তারা ১ কোটি ৩০ লাখ গ্রাহককে ১০ মিনিট করে ফ্রি টকটাইম এবং ৫০ এমবি করে ফ্রি ডেটা দেয়ার ঘোষণা দেয়।

পরদিন সোমবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে রবির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, মার্কেট লিডারের প্রতিটি ট্রিগারের বিপরীতে কাউন্টার দেবেন তারা। ইতোমধ্যে অনেকগুলো ঘোষণা আজ (সোমবার) হতে চালু হয়ে গেছে। রবির যেমন গ্রাহকরা নিয়মিত রিচার্জ করতেন কিন্তু করোনার কারণে রিচার্জ বন্ধ করে দিয়েছেন তাদের বিনামূল্যে ১০ মিনিট টকটাইম এবং ৫০ এমবি ডেটা দেয়া হবে। ডাক্তারদের ওই সেবাও আসছে। এছাড়া রবির বিক্রয় ও পরিবেশকদের জন্য খাবার সরবরাহ, আর্থিক সহায়তা ও স্বাস্থ্য বীমার উদ্যোগ নেয়া হয়েছে।  

‘মার্কেটে আগ্রাসী অবস্থা তৈরি হওয়ার কারণে এখন রবিকেও প্রতিযোগিতায় টিকে থাকতে এমন অফার নিয়ে আসতে হচ্ছে’ উল্লেখ করেন তিনি। 

যদিও এখানে মার্কেট লিডারের ব্যাপক মুনাফার বিপরীতে মাত্র মুনাফায় আসা রবির পক্ষে এভাবে খরচ করা এক বিষয় নয়, বলছিলেন রবি সিইও।   

রবির চিফ করপােরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলছেন,  সিএসআর এবং  এগ্রেসিভ মার্কেটিং ভিন্ন জিনিস। এগ্রেসিভ মার্কেটিং কখনও সিএসআর হবে না একইভাবে সিএসআর কখনও এগ্রেসিভ মার্কেটিংয়ের জায়গায় চলে আসবে না। 

গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল কমিউনিকেশন মুহাম্মদ হাসান টেকশহরডটকমকে বলেন, ‘এই ভয়াবহ সংকটে সবাই মিলে দেশের পাশে দাঁড়ানো এখন সবচেয়ে বেশি প্রয়োজন এবং এজন্য সবাইকে দায়িত্বশীল হতে হবে।’

‘এটা দু:খজনক যে, এমন মন্তব্য করা হয়েছে। তবে আমরা সাধুবাদ জানাই যে কোভিড-১৯ মোকাবেলায় অনেকেই উৎসাহিত হয়ে এগিয়ে আসছে’ বলেন তিনি। 

দুই অপারেটরের ক্ষেত্রেই বড় এসব অফারের বাইরেও নানা অফারে মূল্যহ্রাস ও ফ্রি কল ও ডেটা প্যাকেজ গ্রাহকদের দেয়া হচ্ছে। 

এদিকে এই যুদ্ধে আপাতত গ্রাহকের লাভ হলেও দীর্ঘমেয়াদে এই ফ্রি অফারের খরচ অপারেটর দুটি নানাভাবেই গ্রাহকের কাছ হতেই তুলে নেবে বলে মনে করছেন দেশের টেলিকম খাত বিশেষজ্ঞরা।

এডি/২০২০/মে১১/২১০০

আরও পড়ুন – 

করোনার সুযোগে আগ্রাসনের অভিযোগ রবির

এলাকাভিত্তিক করোনা ঝুঁকি জানাবে রবি

বিনামূল্যে স্পেকট্রাম পেতে এখনও আশাবাদী রবি

*

*

আরও পড়ুন