অবশেষে অ্যালফাবেটও ছাড়লেন স্মিথ

Eric schmidt-techsohor
গুগলের সাবেক সিইও এরিক স্মিথ। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগলের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক স্মিথ, যিনি দীর্ঘ ১৮ বছর পর এবার অ্যালফাবেটের বোর্ড থেকে সরে দাঁড়িয়েছেন। 

এরিক স্মিথ ২০০১ থেকে ২০১১ সাল পর্যন্ত গুগলের সিইও এবং ২০১১ থেকে তিনি অ্যালফাবেটের এক্সিকিউটিভ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। 

গত বছরের মে মাসে গুগলের সিইও সুন্দর পিচাই জানান, এরিক স্মিথ অ্যালফাবেটের পরিচালনা বোর্ড ছাড়তে চেয়েছেন। 

Techshohor Youtube

স্মিথ অ্যালফাবেটের পরিচালনা বোর্ডে থেকে তিনি বার্ষিক মাত্র এক ডলার সম্মানী নিতেন। তবে সেই দায়িত্বও তিনি গত বছর ছেড়ে দেবার কথা জানালেও চলতি বছরের ফেব্রুয়ারিতে তা চূড়ান্ত হয়েছে।  

এরিক স্মিথ অবশ্য নিজেকে প্রতিষ্ঠা করেছেন প্রযুক্তির পরামর্শক হিসেবে এবং যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কমিউনিটির বিনিয়োগকারী হিসেবে পরিচিত তিনি। 

যুক্তরাষ্ট্রের পত্রিকা দ্য নিউইয়র্ক টাইমস তার নতুন একটি প্রোফাইল প্রকাশ করেছে।  

স্মিথ দীর্ঘদিন থেকেই প্রতিরক্ষা কাজে প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ে পরামর্শ দিয়ে আসছিলেন। এখন তিনি সরকারকেও সে বিষয়ে পরামর্শ দিচ্ছেন। একই সঙ্গে তিনি এই খাতে বিনিয়োগও করেছেন। 

স্মিথ এখন পুরোদমে সরকারের দুটি বোর্ডের পরামর্শক হিসেবে কাজ করছেন। প্রতিরক্ষা বিভাগে প্রযুক্তির ব্যবহার বাড়ানো এবং ব্যক্তিগতভাবে বিনিয়োগ করেছেন সামরিক খাতের প্রযুক্তি স্টার্টআপে।

বর্তমানে স্মিথ সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় প্রযুক্তির ব্যবহার নিয়ে সরাসরি কাজ করছেন বলে জানিয়েছেন নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো। 

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/মে১১/ ২০২০/ ১৪৩৩

আরও পড়ুন – 

গুগল ছাড়ার পর কী করছেন এরিক শ্মিডট?

*

*

আরও পড়ুন