লকডাউন মানতে চাচ্ছেন না মাস্ক

ইলন মাস্ক। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গাড়ি নির্মাণের কারখানা বন্ধ রাখার নির্দেশ পেয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক।

গত শুক্রবারের মধ্যে করখানা খুলতে দেওয়ার অনুমতি প্রদানে বার বার চাপ দিচ্ছিলেন তিনি। তবে তার এ আবেদন নাকচ করে দেয় অ্যালামিডা কাউন্টির স্বাস্থ্য বিভাগ। তারা জানায়, ভাইরাসের সংক্রমণ ঠেকাতে নিরাপত্তা ব্যবস্থার খাতিরে গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানটির কারখানা খোলা রাখা উচিত নয়।

তবে এই নির্দেশ পেয়ে খুশি হতে পারেননি মাস্ক। সরাসরি হেডকোয়ার্টার সরানোর হুমকি দিয়েছেন। টুইটে জানিয়েছেন, টেসলা এখন জরুরি ভিত্তিতে হেডকোয়ার্টার সরিয়ে নেবে এবং ভবিষ্যৎ কার্যক্রম পরিচালনা করবে টেক্সাস বা নাভাদাতে। যুক্তরাষ্ট্রে টেসলার একমাত্র কারখানাটি ক্যালিফোর্নিয়াতেই অবস্থিত।

কারখানা খোলার অনুমতি না পেয়ে অ্যালামিডা কাউন্টির স্বাস্থ্য বিভাগের বিরুদ্ধে মামলা করেছে টেসলা। ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা কোম্পানিটির ভাষ্য, ক্ষমতা প্রয়োগ করে এই বিধি নিষেধ আরোপ করা হচ্ছে। কারণ ক্যালিফোর্নিয়ার গভর্নর জানিয়েছেন, কারখানাগুলো পুনরায় উৎপাদন কাজ শুরু করতে পারবে। গভর্নরের অর্ডার অমান্য করে তারা ক্যালিফোর্নিয়ার আইন অমান্য করছে।

অ্যালামিডা কাউন্টির যে অংশে টেসলার কারখানা রয়েছে সে এলাকায় চলতি মাসের শেষ পর্যন্ত সব কিছু বন্ধ থাকবে। তার আগ পর্যন্ত শুধু অতি প্রয়োজনীয় পণ্য সামগ্রী বিক্রি করা যাবে।

টেসলার ফ্যাক্টরিটি বছরে ৪ লাখ ১৫ হাজার গাড়ি উৎপাদন করে। তাই পুরো কারখানা স্থানান্তরের কাজটি বেশ কঠিন হবে।

বিবিসি অবলম্বনে এজেড/ মে ১০/২০২০/১১০৭

আরও পড়ুন –

টুইট করলেন মাস্ক, লাপাত্তা ১৪০০ কোটি ডলার

করোনোভাইরাসের উদ্বেগকে ‘অর্থহীন’ বললেন মাস্ক

ইউ টার্নে ইলন মাস্ক!

*

*

আরও পড়ুন