করোনা সঙ্কটে ত্রাণ প্রদানে লক্ষ্যমাত্রা নির্ধারণে ওয়েবিনার অনুষ্ঠিত

এটুআইয়ের ওয়েবিনার সেমিনার। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনা সঙ্কটে বাংলাদেশে ত্রাণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ নিয়ে একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

ওভারসিজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (ওডিআই), ইয়েল ইউনিভার্সিটি ম্যাকমিলান সেন্টার, ইয়ুথ পলিসি ফোরাম এবং ঢাকা ট্রিবিউন যৌথভাবে এ ওয়েবিনার আয়োজন করে। কোভিড-১৯ সংক্রমণের কারণে সৃষ্ট সংকটে বাংলাদেশের ত্রাণ প্রদানের লক্ষ্যমাত্রা সম্পর্কিত কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় এবং এ বিষয়ে প্রশ্নোত্তর প্রদানের লক্ষ্যে অনলাইনে এই সেমিনারের আয়োজন করা হয়।

এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, সরকারের কোভিড-১৯ মোকাবেলায় বিভিন্ন উদ্যোগের নেতৃত্ব দিচ্ছেন তিনি।

প্যানেল সদস্যদের মধ্যে ইয়েল ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক মুশফিক মোবারক, জেমস্ পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথের ডিন ও অধ্যাপক সাবিনা রশিদ এবং ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ উপস্থিত ছিলেন।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের ফিনান্সিয়াল সার্ভিসেস ফর দি পুওর বিষয়ক সিনিয়র প্রোগ্রাম অফিসার মারিয়া মে এবং ওডিআই-এর পরিচালক (ডেভেলপমেন্ট অ্যান্ড পাবলিক ফিন্যান্স প্রোগ্রাম) মার্ক মিলার সেমিনারটি সঞ্চালনা করেন।

করোনাভাইরাস মহামারির কারণে দরিদ্র এবং হতদরিদ্র নাগরিকদের জীবনযাত্রা ক্ষতিগ্রস্থ হয়েছে। সারাদেশে লকডাউন পরিস্থিতি এবং সামাজিক দূরত্ব নীতিমালা বাস্তবায়নের ফলে দৈনিক নিম্ন আয়ের নাগরিকদের বেশি ক্ষতিগ্রস্থ করেছে। একইভাবে, বাংলাদেশের দিনমজুররাও একই ক্ষতির সম্মুখীন হচ্ছেন, যাদের জরুরি আর্থিক সহায়তা প্রয়োজন। তাদের জীবিকা নির্বাহে সহযোগিতা করতে, বাংলাদেশ সরকার ইতোমধ্যে ৪০ লাখ ক্ষতিগ্রস্থ পরিবারকে নগদ অর্থ সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

প্যানেল আলোচনায় আনীর চৌধুরী বাংলাদেশ সরকারের বিদ্যমান সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় সরকারের নানা উদ্যোগ বিশেষ করে মন্ত্রণালয় পর্যায়ের উদ্যোগে খাদ্য সহায়তা নিয়ে আলোচনা করেছেন।

সেমিনারে ত্রাণ বিতরণের ক্ষেত্রে লক্ষ্যমাত্রা নির্ধারণে ন্যায্যতা যাচাই, লক্ষ্যবস্তুর কার্যকারিতার মধ্যে উত্তেজনাপূর্ণ নোভিগেশন এবং লিঙ্গ অন্তর্ভুক্তির জন্য অংশীদারিত্ব সম্পর্কিত বিভিন্ন উদ্বেগ প্রকাশ করা হয়।

এছাড়াও সেমিনারে লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং ত্রাণ পৌঁছানো উভয় কার্যক্রমে মোবাইল প্রযুক্তির শক্তির বিষয়টি ফুটে উঠেছে। 

ইএইচ/মে৮/২০২০/ ২০২০

*

*

আরও পড়ুন