Techno Header Top and Before feature image

অ্যাপলও পুরুষতান্ত্রিক, বর্ণবাদী !

apple_techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর:  পৃথিবীর অন্যতম প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের কর্মীদের বেশির ভাগই পুরুষ। সম্প্রতি প্রকাশিত প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের বৈচিত্রের পরিসংখ্যান থেকে দেখা গেছে এর  সারা বিশ্বের কর্মীদের প্রায় ৭০ শতাংশই পুরুষ।

পরিসংখ্যানে দেখা গেছে যে, বিশ্বজুড়ে অ্যাপলে কর্মরত ৯৮ হাজার কর্মকর্তার মধ্যে ৭০ শতাংশই পুরুষ। আর এই পুরুষদের মধ্যে ৭২ শতাংশ রয়েছেন নেতৃত্বস্থানীয় পদে এবং ৮০ শতাংশই কর্মরত আছেন সরাসরি প্রযুক্তিক কাজে।

জাতিগত দিক থেকে দেখা যায় প্রতিষ্ঠানটির যুক্তরাষ্ট্রের অফিসে কর্মরত ৫৫ শতাংশ কর্মকর্তাই সাদা চামড়ার অধিকারী। যাদের মধ্যে ৬৪ শতাংশই নেতৃত্বস্থানীয় পদে আছেন।apple_techshohor

১৫ শতাঙশ আছেন জাপানি । এর পরেই রয়েছেন ১১ শতাংশ হিসপানিকস। অপরদিকে কালো চামড়ার মাত্র ৭ শতাংশ কর্মকর্তা কর্মচারী রয়েছেন।
যুক্তরাষ্ট্রের সেন্সাস ব্যুরোর মতে, দেশটিতে ৫০ শতাংশ নারী কর্মস্থল দখল করে থাকলেও অ্যাপলে কর্মরত আছেন মাত্র ৩০ শতাংশ।

এ ব্যাপারে অ্যাপলের সিইও টিম কুক এক খোলা চিঠিতে জানান, একজন প্রধান নির্বাহী হিসেবে প্রতিষ্ঠানের এমন বৈষম্যে আমি অসন্তুষ্ট। যদি এ বিষয়টি অ্যাপলের জন্য নতুন কিছু নয় তবুও আমরা পরিসংখ্যানে সমতা আনার জন্য দীর্ঘদিন ধরে কাজ করছি।

তবে অ্যাপলের পক্ষ থেকে জানানো হয় যে, কোম্পানিটিতে কর্মরত ৪১ হাজার স্টোর কর্মকর্তাদেরসহ এ পরিসংখ্যানটি করা হয়েছে। তাই এতো বৈষম্য পরিলক্ষিত হয়েছে।

এদিকে, গত মে মাসে প্রকাশিত গুগলের পরিসংখ্যানে দেখা গিয়েছে যে তাদের কর্মকর্তাদেরও ৭০ শতাংশ পুরুষ। যার মধ্যে সাদা চামড়ার অধিকারী রয়েছেন ৬১ শতাংশ। তাছাড়া ৩০ শতাংশ এশিয়ান, ৩ শতাংশ হিসপানিক, এবং ২ শতাংশ কালোচামড়ার অধিকারী কর্মরত আছেন।

গত জুনে প্রযুক্তি বিশ্বের আরেক মোড়ল ফেইসবুক জানিয়েছিলো, সারাবিশ্বে তাদের কর্মকর্তাদের মধ্যে ৬৯ শতাংশ পুরুষ। তাছাড়া তাদের কর্মকর্তা কর্মচারীদের ৫৭ শতাংশ সাদা, ৩৪ শতাংশ এশিয়ান, ৪ শতাংশ হিসপানিক এবং ২ শতাংশ কালো চামড়ার মানুষ।

-সিএনএন অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন