ই-কমার্সে পণ্য বেচার পরিধি বাড়ালো বাণিজ্য মন্ত্রণালয়

ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাস সংক্রমণের ফলে দেশে চলমান সাধারণ ছুটিতে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো পোশাক, বই, ইলেক্ট্রনিক্স সামগ্রী ও রেঁস্তোরার তৈরি খাবার অনলাইনে বিক্রি ও ডেলিভারির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

অনলাইন পোশাক বিক্রেতাদের বিপুল পরিমাণ মজুদপণ্যের বিষয়ে অবগত করে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দেয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সংগঠন ই-ক্যাব।

গত ৫ এপ্রিল বাণিজ্য মন্ত্রণালয়ের জারিকৃত এই নির্দেশনায় ঈদকে সামনে রেখে পোশাকসহ উপরোক্ত পণ্যসমূহের অনলাইন বাণিজ্য অনুমোদন দেয়া হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে রেঁস্তোরাগুলোকে শর্তসাপেক্ষে শুধুমাত্র খাবারের হোম ডেলিভারি দেয়ার জন্য কিচেন খোলার অনুমতি দেয়। সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত অনলাইনে অর্ডারকৃত এসকল পণ্য স্বাস্থ্যবিধি মেনে বিক্রয় ও ডেলিভারি করতে বলা হয়।

ব্যবসায়ীদের কথা চিন্তা করে ই-ক্যাব বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করলে এমন অনুমতি দেয়।  

ওই নির্দেশনায় রেস্টুরেন্ট সম্পর্কে বলা হয়, রেস্টুরেন্টে বসে খাওয়া যাবে না, শুধুমাত্র হোম ডেলিভারির জন্য এই অনুমতি দেয়া হলো।

এছাড়া ফুড ডেলিভারি কোম্পানির ডেলিভারিম্যানদের রেঁস্তোরার ভেতরে প্রবেশ করতে নিষেধ করা হয়। যেসব খবাার ডেলিভারি কোম্পানি মন্ত্রণালয়ের বিশেষ বিধিমালা মেনে চলতে অঙ্গীকারপত্র জমা দিয়েছে শুধুমাত্র তাদের ক্ষেত্রেই এই অনুমতি প্রযোজ্য হবে।  

ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠানসমূহকে ই-ক্যাব থেকে স্টিকার ও প্রত্যয়নপত্র সংগ্রহ করে অনুমোদিত পণ্যের বাণিজ্যিক কার্যক্রম চালানোর অনুরোধ জানিয়েছে সংগঠনটি। 

ইএইচ/মে০৫/২০২০/১৯৫০

আরও পড়ুন – 

ঢাকায় পণ্য সরবরাহে বাধা কাটলো ই-কমার্সগুলোর

স্থানীয় ই-কমার্স উদ্যোক্তারা সুরক্ষা চান 

গ্রাহকরা কি ই-কমার্সে ঠকছেন?

১ টি মতামত

  1. Nazrul said:

    Dropbox থেকে পারমানেন্টলি ডিলেট করা ভিডিও ও ছবি ফিরে পাওয়ার উপায় কারো জানা আছে কি??

    কেউ কি আমাকে সাহায্য করতে পারবেন??

*

*

আরও পড়ুন