বাংলায় ডোমেইন লেখার রীতি চূড়ান্তে আরও অগ্রগতি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলায় ডোমেইন লেখার রীতি চূড়ান্তকরণে আরও অগ্রগতি হয়েছে।

লেখার রীতি চূড়ান্ত করতে এবার অনলাইনে পাবলিক কমেন্ট গ্রহণ করা হবে আগামী ৭ মে পর্যন্ত।

বাংলা ডোমেইন লেখার জন্য কারিগরি নীতিমালা প্রনয়ণে কাজ করছে আন্তর্জাতিক সংস্থা আইকান। যার ফলে ব্রাউজারে সমন্বিতভাবে বাংলায় ডোমেইন লেখা সম্ভব হবে।

আইকান তার আইডিএন প্রকল্পের মাধ্যমে শুধু টপ লেবেলের জন্য বাংলাসহ ভারতের নয়টি লিপির কারিগরি নীতিমালা (এলজিআর বা লেবেল জেনারেশন রুলস) প্রনয়ণের উদ্যোগ নিয়েছিল। দুই বছরের অধিক সময় ধরে বাংলাদেশের সদস্যসহ একটি আন্তর্জাতিক প্যানেল-এনবিজিপি (নিও ব্রাহ্মি জেনারেশন প্যানেল) এই নীতিমালার খসড়া তৈরি করে।

খসড়াটির জন্য বর্তমানে পাবলিক কমেন্ট গ্রহণ কার্যক্রম চলমান রয়েছে। দেশের ভাষা-বিশেষজ্ঞ, প্রযুক্তিবিদ, লিপি-বিশেষজ্ঞ, লোকালাইজেশন বিশেষজ্ঞসহ সর্বস্তরের আগ্রহী ব্যক্তিকে নীতিমালার কারিগরি ও ব্যবহারিক দিক পর্যবেক্ষণ করে মন্তব্য করার আহ্বান জানিয়েছে আইকান।

কমেন্ট করা যাবে এই লিংকে (https://www.icann.org/public-comments/lgr-proposal-bangla-script-2020-03-02-en) প্রবেশ করে।

উল্লেখ্য, নীতিমালা প্রনয়ণকালে প্যানেলের সভায় বাংলাদেশের ওয়ার্কিং গ্রুপ ও বিশেষজ্ঞবৃন্দ বিভিন্ন পর্যবেক্ষণ প্রদান করেন। তার মধ্যে প্রধান হলো, বাংলা বর্ণমালা ছক থেকে নোকতা অপসারণ এবং তিনটি বর্ণকে (ড়, য়, ঢ়)- কে একক ক্যারেকটার হিসেবে গণ্য করা। বিষয়গুলো ইউনিকোডরে সাথে সর্ম্পকতি বিধায় তা ইউনিকোড নরমালাইজেশন রুলের মাধ্যমে সমাধানের সিদ্ধান্ত গৃহীত হয় এবং এর ফলে ইউনিকোড ১৩.০ ভার্সনের কোডচার্টে একটি ব্যাখ্যা যুক্ত করা হয়।

বিষয়গুলোসহ সমুদয় বিষয় বিবেচনা করে সকলকে মন্তব্য করার অনুরোধ জানিয়েছে সংশ্লিষ্টরা।

ইএইচ/মে০৩/২০২০/২১৪৫

আরও পড়ুন –

বাংলা ডোমেইনে বিটিসিএল 

বাংলা ডোমেইনের করুণ হাল 

ডট বাংলায় প্রথম ওয়েবসাইট চালু করল উই

*

*

আরও পড়ুন