লকডাউনে অতি প্রয়োজনীয় অ্যাপও কাজে আসছে না

ছবি তুলতে বিভিন্ন ফিচারের ব্যবহার কমেছে। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লকডাউনের কারণে জীবন যাত্রার পাশাপাশি বদলেছে ফোন ব্যবহারের ধরণ। পরিবর্তনটা কোন কোন ক্ষেত্রে এসেছে তা বিস্তারিত তুলে ধরেছেন নামি দামি কয়েকজন ফোন রিভিউয়ার।

যুক্তরাষ্ট্রের ফোন রিভিউয়ার ডেভিড লাম্ব জানিয়েছেন, বাসায় থাকার কারণে টেলিফটো লেন্স ও স্ক্রিন ব্রাইটনেসের ব্যবহার কমে এসেছে। বাইরে থাকতে হচ্ছে না বলে হেডফোনের ব্যবহারও কমেছে। তুলনামূলক নতুন প্রযুক্তি ফেইস আইডির চেয়ে বেশি স্বস্তি দিচ্ছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। কারণ মাস্ক পরা অবস্থায় চেহারা চিনতে পারছে না ফেইস আইডি ফিচার।

জন ম্যাককেইন নামে আরেক রিভিউয়ার জানিয়েছেন, ফোনে ভিডিও, গান শোনা ও সিনেমা দেখার হার কমেছে। সবচেয়ে বেশি সময় কাটছে কাছের মানুষদের সঙ্গে ভিডিও চ্যাট করে।

Techshohor Youtube

রিভিউয়ার জেমস পেকহেম জানিয়েছেন, তার অ্যাপ ব্যবহারে পরিবর্তন এসেছে। সব সময় বাসায় থাকার কারণে অকেজো হয়ে পড়েছে গুগল ম্যাপস। কোন রাস্তায় জ্যাম আছে, কোন দিকে গেলে নির্ধারিত গন্তব্যে পৌঁছানো যাবে তা আর জানার প্রয়োজন হচ্ছে না। আগের চেয়ে বেশি কাজে লাগছে মোবাইল ব্যাংকিং অ্যাপগুলো। বাইরের খরচ কমে আসায় মোবাইল অ্যাপের মাধ্যমেই হিসাব রাখা যাচ্ছে কোথায় কতো টাকা খরচ হয়েছে।

ফোনের অতি প্রয়োজনীয় ক্যামেরা অ্যাপের ব্যবহারও হ্রাস পেয়েছে। জুম প্রযুক্তি, লো লাইট ফটোগ্রাফি, বুকেহ ইফেক্ট কিংবা প্যানোরোমা ফিচারও আর কাজে আসছে না।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ মে ০৩/২০২০/১৪৪৫

আরও পড়ুন –

লকডাউনে বাজিমাত টিকটকের, ডাউনলোড ২০০ কোটি

লকডাউনে নেটফ্লিক্সের সাবস্ক্রাইবার বেড়েছে দেড় কোটি

কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপ জানাবে আক্রান্ত হওয়ার ঝুঁকি কতোটা

*

*

আরও পড়ুন