করোনা ঝুঁকি নির্ণয়ে চালু ভাইবার বট

করোনা ঝুঁকির মাত্রা নির্ণয়ে ভাইবার বট উদ্বোধন করছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নাগরিকদের করোনার ঝুঁকি নির্ণয়ের জন্য ম্যাসেজিং অ্যাপ ভাইবার বটে লাইভ করোনা টেস্ট চালু করেছে সরকার।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক শনিবার ভিডিও কনফারেন্সে সংবাদ সম্মেলন করে বটটি উদ্বোধন করেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞ এবং এমসিসি’র সহাতায় তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্যোগে পরীক্ষামূলকভাবে চালু হওয়া এই সফটওয়্যারভিত্তিক ভাইবার বট এর সাহায়্যে যে কেউ তার করোনা ঝুঁকির মাত্রা ও করণীয় সম্পর্কে জানতে পারবেন।

এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যাাডভাইজার সামি আহমেদ ভাইবার বটের চালুর কার্যক্রমের সমন্বয় করেন।

সংশ্লিষ্টরা বলছেন, বট থেকে প্রাপ্ত ফলাফলকে অভিজ্ঞ ডাক্তারের স্বাস্থ্য পরামর্শ হিসেবে বিবেচনা করা যাবে না। যে কোন জরুরী পরিস্থিতিতে অবশ্যই ডাক্তারদের পরামর্শ নিতে হবে।

অবশ্য বটটি ব্যবহার করতে হলে তার ভাইবারে অ্যাকাউন্ট থাকতে হবে। এই ঠিকানায় ভাইবার বটটি পাওয়া যাবে।

তথ্রপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, সরকার মাহামারির মতো দুর্যোগ মোকাবেলায় প্রযুক্তিসহ নানা উদ্ভাবনীর সর্বোত্তম ব্যবহারের উদ্যোগ গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে করোনার ঝুঁকি টেস্টের জন্য ভাইবার বট চালু করা হয়েছে।

নাগরিকরা স্বয়ংক্রিয় ভাইবার বটের মাধ্যমেও এখন থেকে কোভিড-১৯ বা নভেল করোনাভাইরাস আক্রান্ত হবার ঝুঁকি নির্ণয় করতে পারবেন।

পলক বলেন, আমরা এ পর্যন্ত প্রযুক্তির ব্যবহার করে করোনার বিষয়ে প্রায় ৪০ লাখ মানুষের ডেটা সংগ্রহ করেছি। যার বিশ্লেষণ করে স্বাস্থ্য অধিদপ্তরসহ সংশ্লিষ্ট কতৃর্পক্ষ করণীয় নির্ধারণ করছে।

সংবাদ সম্মেলনে আরও যুক্ত ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, ভাইবারের সিনিয়র ডিরেক্টর অনুভব নাইয়ার, এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ, এমসিসি লি: এর প্রধান নির্বাহী আশরাফ আবিরসহ আরও অনেকে।

ভাইবারের সিনিয়র ডিরেক্টর অনুভব নাইয়ার বলেন, ‘বাংলাদেশের তথ্যপ্রযুক্তি বিভাগের সাথে যৌথ উদ্যোগে এমন একটি প্রতিশ্রুতিশীল স্বাস্থ্যসেবা বট চালু করতে পারায় আমরা অত্যন্ত আনন্দিত। এই প্রযুক্তির লক্ষ্য হচ্ছে মহামারিটির বৃদ্ধির গতিকে ধীর করে আনা। আমার বিশ্বাস, এই যৌথ উদ্যোগের ফলে মহামারীটি ছড়িয়ে পড়ার আগেই দেশটি এর বিরুদ্ধে শক্তিশালী হয়ে উঠবে।

ইএইচ/মে০২/২০২০/১৯১০

আরও পড়ুন –

হোয়াটসঅ্যাপে দেশের করোনার তথ্য জানাবে ইনফোবট

দেশে করোনাভাইরাস ইনফরমেশন সেন্টার চালু করেছে ফেইসবুক

ভেন্টিলেটর তৈরি, যাবে ক্লিনিক্যাল ট্রায়ালে : পলক

ভার্চুয়াল হাসপাতাল উদ্বোধন করলেন পলক

*

*

আরও পড়ুন