স্মার্টফোনের সরবরাহ কমেছে, ভালো অবস্থানে অ্যাপল

smartphones-techshohor
স্টোরে প্রদর্শন করা হচ্ছে স্মার্টফোন। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ২০২০ সালের প্রথম প্রান্তিকে স্মার্টফোনের বাজারের চিত্র তুলে ধরেছে ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (আইডিসি)।

তাদের দেওয়া তথ্য অনুযায়ী, এই প্রান্তিকে বাজারে সরবরাহ করা হয় ২৭ কোটি ৫৮ লাখ ইউনিট স্মার্টফোন।

তবে গত বছরের একই প্রান্তিকের চেয়ে এবার স্মার্টফোনের সরবরাহ ছিলো ১১.৭ শতাংশ কম। করোনাভাইরাসের প্রভাবে প্রথমে চীন বিপর্যস্ত হয়। সেখানে স্মার্টফোনের সরবরাহ কমেছে ২০.৩ শতাংশ। মোট স্মার্টফোনের এক চতুর্থাংশই উৎপাদন করে চীন।

পরবর্তীতে পুরো বিশ্বে ভাইরাসটি ছড়ানোর পর গত বছর একই প্রান্তিকের তুলনায় যুক্তরাষ্ট্র ও পশ্চিম ইউরোপের দেশগুলোতে সরবরাহ কমে যথাক্রমে ১৬.১ শতাংশ ও ১৮.৩ শতাংশ।

স্যামসাং বাজারে মোট সরবরাহ করে ৫ কোটি ৮৩ লাখ ইউনিট। গত বছরের চেয়ে যা ১৮.৯ শতাংশ কম। তবে বাজার দখলে শীর্ষে ছিলো দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্টটি। তাদের দখলে ছিলো ২১.১ শতাংশ বাজার।

বাজারে হুয়াওয়ে ফোনের সরবরাহ কমেছে ১৭.১ শতাংশ। প্রতিষ্ঠানটির মার্কেট শেয়ার ছিলো ১৭.৮ শতাংশ।

বাজারে আইফোনের সরবরাহ ছিলো ৩ কোটি ৬৭ লাখ। মার্কেট শেয়ার ছিলো ১৩.৩ শতাংশ। গত বছরের একই প্রান্তিকের চেয়ে তাদের সরবরাহ কমেছে দশমিক ৪ শতাংশ। তবে সরবরাহ কমার ক্ষেত্রে স্যামসাং ও হুয়াওয়ের চেয়ে অ্যাপেলের অবস্থান বেশ ভালো। এই সাফল্য এসেছে আইফোন ১১ এর কারণে। নতুন উন্মোচিত আইফোন এসই ২০২০ এ সাফল্য ধরে রাখবে বলে আশা করছে অ্যাপল।

এদিকে, প্রথম প্রান্তিকে দুই চীনা কোম্পানি শাওমি ও ভিভোর সরবরাহ বেড়েছে ৬.১ শতাংশ ও ৭ শতাংশ। স্মার্টফোন সরবরাহে স্যামসাং, হুয়াওয়ে, অ্যাপল ও শাওমিকে ছাড়িয়ে গেছে ভিভো।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ মে ০২/২০২০/১৪১৫

*

*

আরও পড়ুন