শাওমির বিরুদ্ধে গুরুতর অভিযোগ ফোর্বসের

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শাওমির বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক ম্যাগাজিন প্রকাশনা সংস্থা ফোর্বস।

একটি নিরাপত্তা গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে বলা হয়, শাওমি হ্যান্ডসেটের ব্যক্তিগত তথ্যগুলো অগোচরে হাতিয়ে নিয়েছে। শাওমির বিরুদ্ধে ব্যবহারকারীদের ব্রাউজিং তথ্য ও হ্যান্ডসেটে যেসব ফাইল ওপেন করা হয়েছে সেসব তথ্য সংগ্রহ করার অভিযোগ উঠেছে।

এদিকে শাওমি আত্মপক্ষ সমর্থন করে বিবৃতি দিয়েছে। শাওমি এক ব্লগ পোস্টে ফোর্বসের প্রতিবেদনকে ভুল বোঝাবুঝি উল্লেখ করে জানিয়েছে, ‘তারা ব্যবহারকারীর ব্যক্তিগত ও নিরাপত্তা সংশ্লিষ্ট তথ্যের গোপনীয়তাকে সর্বাধিক পর্যায়ে গুরুত্ব দেয়। একই সঙ্গে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য-নিরপাত্তা সংশ্লিষ্ট যেসব আইন বিশ্বজুড়ে বিদ্যমান আছে, তারা সেগুলোও অনুসরন করে।’

শাওমির ব্যাখ্যা, বিশ্বব্যাপী বাজারে শাওমি আনুষ্ঠানিকভাবে সর্বোত্তম সম্ভাব্য ব্যবহারকারীর অভিজ্ঞতা দেওয়ার জন্য, অপারেটিং সিস্টেম এবং বিভিন্ন অ্যাপ্লিকেশণের মধ্যে সামঞ্জস্যতা বাড়ানোর পাশাপাশি ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষার বাধ্যবাধকতা গ্রহণের জন্য, সমস্ত সংগৃহীত ডেটা ব্যবহারের ভিত্তিতে অনুমতি এবং সম্মতি তাদের ব্যবহারকারীদের দ্বারা স্পষ্টভাবে গ্রহণ করছে।

এগুলো এনক্রিপ্টেড এবং তা ব্যবহার করা হয় ব্যবহারকারীর ওয়েব ব্যবহারের অভিজ্ঞতাকে আরও সহজ করতে। এমনকি সেগুলো কোনো নির্দিষ্ট ব্যবহারকারীর নামেও জমা হয় না।

পরে শাওমি বিষয়টির বিস্তারিত ব্যাখ্যা তাদের ওয়েবসাইটে লাইভ ব্লগপোস্টের মাধ্যমে সবাইকে জানিয়েও দিচ্ছে।

সাধারণত হ্যান্ডসেট নির্মাতারা ব্যবহারকারীদের কিছু তথ্য ও তারা যেসব শব্দ-বাক্য টাইপ করে, সার্চ করে সেগুলো স্বয়ংক্রিয় অনুমতি পদ্ধতি বা অ্যালাও অপশনের মাধ্যমে নেওয়া হয়। এক্ষেত্রে ব্যবহারকারীর জানা মতেই তথ্যগুলো হ্যান্ডসেট নির্মাতা বা সফটওয়্যার নির্মাতার পায়। আর এর জন্য নির্মাতারা কারণ দেখান, ব্যবহারকারীদের সচরাচর ব্যবহার বা অভ্যাস সম্পর্কে জানলে পরবর্তীতে আরো উপযোগী ও ব্যবহারবান্ধব অ্যাপ, অপারেটিং সিস্টেম বা ইউজার ইন্টারফেইস (ইউআই) প্রস্তুত করা যাবে।

সূত্র : ফোর্বস ও সিনেট, টিআর/মে ২/২০২০/১৩০৯

আরও পড়ুন –

আইফোনের ব্যক্তিগত তথ্য অ্যাপলের হাতে

ব্যক্তিগত তথ্য বিক্রি করে আয় করতে চান?

লিঙ্কডইনের তথ্য নিয়েছে জুম 

হুয়াওয়ে নিষেধাজ্ঞা : ব্যাখ্যা দিলো গুগল

*

*

আরও পড়ুন