Techno Header Top and Before feature image

জামিলুর রেজার মৃত্যুতে জব্বার, পলকের শোক

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। ছবি : ইন্টারনেট
Sheikhrussel day

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

এছাড়াও তার মৃত্যুতে শোক জানিয়েছেন অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীর। 

সোমবার দিবাগত রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। তার বয়স হয়েছিল ৭৮ বছর। 

তিনি একাধারে প্রকৌশলী, শিক্ষাবিদ, শিক্ষক, পরামর্শক, সংগঠকসহ নানা কারণে সুপরিচিত ছিলেন।

তার মৃত্যুতে শোক প্রকাশ করে ডাক টেলিযোগাযোগ মন্ত্রী বলেছেন, জামিলুর রেজা চৌধুরী জাতির জন্য বিরল প্রতিভা ছিলেন। দেশের উন্নয়নে তার অবদান যুগ যুগ মানুষ স্মরণ করবে। 

পদ্মা সেতুসহ দেশের বড় বড় উন্নয়ন প্রকল্পে তিনি যুক্ত ছিলেন উল্লেখ করেন মোস্তাফা জব্বার। এছাড়াও দেশের টেলিযোগাযোগ ও প্রযুক্তি অবকাঠামো উন্নয়নে তার অবদান অনস্বীকার্য বলে উল্লেখ করেছেন।   

জামিলুর রেজার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

তার মৃত্যু জাতির জন্য অপূরণীয় ক্ষতি উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বিশেষজ্ঞ সিভিল ইঞ্জিনিয়ার হিসেবে অসংখ্য উন্নয়ন প্রকল্পে কাজ করার পাশাপাশি জামিলুর রেজা তথ্যপ্রযুক্তি বিষয়েও সরকারের পরামর্শক হিসেবে কাজ করেছেন। তার অবদান জাতি চিরদিন স্মরণ রাখবে।

অন্যদিকে এক শোক বার্তায় বেসিস সভাপতি জানিয়েছেন, তিনি প্রযুক্তি ও অন্যান্য খাতের অভিভাবক হিসেবে সবার ছায়া হযেছিলেন। 

আরেক শোকবার্তায় বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াডের আহবায়ক অধ্যাপক মোহাম্মাদ কায়কোবাদ জানান, জামিলুর রেজা চৌধুরী ব্লকচেইন অলিম্পিয়াডের উপদেষ্টা অভিভাবক হিসেবে কাজ করে আসছিলেন। তার অবদান বলে শেষ করা যাবে না বলেও উল্লেখ করেন তিনি। 

জামিলুর রেজা চৌধুরী ১৯৪৩ সালে সিলেটে জন্মগ্রহণ করেন। বাবা ভাইসহ তার পরিবারের সবাই প্রকৌশলী ছিলেন। তিনিও সেই পথেই হেঁটেছেন। 

ইএইচ/এপ্রি২৮/২০২০/ ১৭১১

আরও পড়ুন – 

অধ্যাপক জামিলুর রেজার শোকের আবহে ফেইসবুক

একুশে পদক পাওয়ায় অভিনন্দিত জামিলুর রেজা চৌধুরী

*

*

আরও পড়ুন