কোভিড-১৯ মোকাবিলায় প্রযুক্তির যত ব্যবহার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বব্যাপী মহামারি হিসেবে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে নানা দেশে নানান প্রযুক্তি ব্যবহার হচ্ছে। 

ভিন্ন হলেও সবার উদ্দেশ্য একটাই, মানুষের জীবন বাঁচানো এবং জীবন যাপন স্বাভাবিক রাখা। 

চলুন বিশ্বব্যাপী তেমন কিছু প্রযুক্তির ব্যবহার ছবির মাধ্যমে আমরা দেখে নিই।

Techshohor Youtube

১. থাইল্যান্ডের ব্যাংককের চুলালংকর্ন বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগের এক শিক্ষার্থী কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের পর্যবেক্ষণ করতে একটি মেডিকেল রোবটকে কনফিগার করছেন। 

থাই হাসপাতালগুলোতে করোনাভাইরাস প্রাদুর্ভাব ঠিকাতে প্রাথমিক অবস্থায় শরীরের তাপমাত্রা পরিমাপ করতে এবং সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্য সুরক্ষা দিতে এমন রোবট ব্যবহার করা হচ্ছে। 

২. গত ২২ এপ্রিল বোস্টনে ব্রিংহামের এক ইউমেন হাসপাতালে রোবটের মাধ্যমে নতুন এক টেলিমেডিসিন সেবার প্লাটফর্ম চালু করা হয়েছে।

বোস্টন ডায়নামিকের রোবট এবং তাতে সংযুক্ত আইপ্যাডের মাধ্যমে কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা দিতে টেলিমেডিসেন সেবা ভালো কাজ করছে বলে ইতোমধ্যে সাড়া ফেলেছে। 

৩. করোনাভাইরাস সংত্রমণ ঠেকাতে পাশের দেশ ভারতে চলছে পুরো লকডাউন। নতুন করে আবারও বাড়ানো হয়েছে লকডাউনের সীমা। 

এই লকডাউন চলার সময় মানুষের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করতে পুলিশ মাঠে নামিয়েছে ড্রোন। যার সাহায্যে চন্ডিগড় রাজ্যে পরিস্থিতি দেখছে পুলিশ। 

৪. গ্রিসের একটি প্রযুক্তি ল্যাবে থ্রিডি প্রিন্টেড ফেইস মাস্ক আনার চেষ্টা করা হচ্ছে। 

দিন দিন দেশটিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়ছে। এর থেকে স্বাস্থ্য কর্মিীদের সুরক্ষা দিতে তাদের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর চাহিদা মেটাতে নতুন এক উদ্ভাবন করছে দেশটি।  

৫. বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ে চীন থেকে। সেটি এখন ল্যাতিন আমেরিকার দেশে চিলিতেও ছড়িয়ে পড়েছে। 

দেশটিতে প্রবীণ ও অসুস্থ ব্যক্তিদের প্রয়োজনীয় ওষুধ পৌঁছে দিতে ড্রোন ব্যবহার করছেন আলদো ফিগুয়েরো। তিনি অসহায় ও অসুস্থ মানুষের সেবায় এগিয়ে এস লকডাউনের মধ্যেই এই কাজটি করছেন। 

৬. ইউরোপের দেশগুলো মধ্যে একটু ভালো অবস্থায় আছে জার্মানি। আগে থেকেই ব্যবস্থা গ্রহণ করায় দেশটিতে মৃত্যের সংখ্যা অনেক কম। 

দেশটিরে সুপার মার্কেট ও চেইন শপে হিউম্যানেইড রোবট স্থাপন করা হয়েছে। সেই রোবট ক্যাশ কাউন্টারে কাজ করছে। 

৭. দুটি ছোট ডেলিভারি রোবট জরুরি পণ্য নিয়ে রাস্তা পার হচ্ছে। কলোম্বিয়ার রাস্তায় তাই গাড়ি দাড়িযে তাদের যাবার পথ করে দিয়েছে। 

লকডাউনে বাসায় থাকা ব্যক্তিদের খাবার দিতে এমন অনেক রোবট ব্যবহার করছে দেশটির একটি স্টার্টআপ। 

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/এপ্রি২৬/২০২০/১৩৪৪

আরও পড়ুন – 

করোনায় বেড়েছে রোবটের চাহিদা

করোনাভাইরাস মোকাবেলায় ব্যাপক অবদান রাখছে এআই

করোনা মোকাবিলায় শুরু বাংলাদেশ চ্যালেঞ্জ   

*

*

আরও পড়ুন