Techno Header Top

শ্রমিকদের বেতনের ক্যাশ আউট চার্জ ৪ টাকা

mobile banking-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা তহবিল থেকে শ্রমিকদের দেওয়া বেতনের টাকা ক্যাশ আউটে হাজারে মোট চার্জ ধরা হয়েছে ৮ টাকা। এরমধ্যে ৪ টাকা দেবে ঋণ প্রদানকারী ব্যাংক।

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেওয়া বেতন-ভাতার ক্যাশ আউট চার্জের মধ্যে শ্রমিকদের থেকে নেওয়া যাবে সর্বোচ্চ ৪ টাকা।

টাকা উত্তোলন বা ক্যাশ আউটে এখন প্রতি হাজারে ১৮ থেকে ২০ টাকা চার্জ কাটে সেবাদাতা মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশ ব্যাংক বৃহস্পতিবার ক্যাশ আউটের বিষয়ে এমন নির্দেশনা দিয়ে একটি সার্কুলার প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৫ মার্চ রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন ভাতা পরিশোধের জন্য পাঁচ হাজার কোটি টাকার একটি তহবিল ঘোষণা করেন। এ তহবিল থেকে ২ শতাংশ সার্ভিস চার্জ দিয়ে ঋণ নিতে পারবেন কারখানা মালিকরা।

এ তহবিল থেকে নেওয়া বেতন-ভাতা সরাসরি শ্রমিক-কর্মচারীদের ব্যাংক বা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) অ্যাকাউন্টের মাধ্যমে দিতে হবে। এ প্রেক্ষিতে ক্যাশ আউটের টাকা কমানোর এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বর্তমানে বিকাশ, রকেটসহ ১৫ প্রতিষ্ঠান এবং ডাক বিভাগের নগদ মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় মাশুল কমানোর বিষয়ে ভর্তুকি দেওয়ার অনুরোধ জানানো হয়েছে। এতে বলা হয়েছে, প্রণোদনা তহবিলর আওতায় পরিশোধিত বেতন-ভাতা ক্যাশ-আউটের ক্ষেত্রে শ্রমিক কর্মচারীদের স্বার্থ বিবেচনায় শুধু কষ্ট রিকভারি বা কোনো ক্ষেত্রে ভর্তুকি দেওয়ার নীতি গ্রহণে নগদসহ এমএফএস অপারেটরদেরকে বলা হয়েছে।

যেসব শিল্প কারখানার অন্তত ৮০ শতাংশ পণ্য রপ্তানি হয়, সেগুলো এ তহবিল থেকে ঋণ নিতে পারবে। এপ্রিলের বেতনের জন্য অর্থ নিতে এ মাসের ২০ তারিখের মধ্যে ব্যাংকের মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে। যদিও তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ আবেদনের সময় বাড়ানোর অনুরোধ করেছে।

আরআর/এপ্রিল ২৩/২০২০/১০.৪০

আরও পড়ুন –

বেতন নিতে শ্রমিকদের মোবাইল অ্যাকাউন্ট খোলার নির্দেশনা

মোবাইলে স্বাস্থ্য পরামর্শ পাবেন কারখানা শ্রমিকরা

পোশাক শ্রমিকদের জন্য চালু হচ্ছে ই-ওয়ালেট

*

*

আরও পড়ুন