করোনা পরিস্থিতি মোকাবিলায় স্টার্টআপদের নিয়ে বিসিসির সভা

BCC Building_ Tech Shohor
ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :দেশের করোনা পরিস্থিতি মোকাবিলায় কি কি পদক্ষেপ নেওয়া যেতে পারে সেসব বিষয়ে দেশের স্টার্টআপদের নিয়ে সভা করেছে আইডিয়া প্রকল্প। 

তথ্যপ্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া)’ বুধবার অনলাইনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সভাটি করেছে।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

করোনাভাইরাসের ফলে সারাদেশ একটি কঠিন সময় পার করছে। এ সময় খাদ্য, চিকিৎসা, শিক্ষা এই তিনটি গুরুত্বপূর্ণ খাতেই প্রয়োজন বিশেষ পরিকল্পনা ও সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ। তাই এখন থেকেই প্রযুক্তির সহায়তায় সম্মিলিত ও জোরালোভাবে সবাইকে নিয়ে একসাথে কাজ করতে হবে বলে মনে করছেন বিসিসির নির্বাহী পরিচালক। 

পার্থপ্রতিম দেব সকলকে হাল না ছেড়ে শক্তভাবে কঠিন এই পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত হবার বিভিন্ন দিক নির্দেশনা দেন। 

অন্যদিকে তথ্যপ্রযুক্তি বিভাগ থেকেও বিভিন্ন উদ্যোগ নেওয়া হচ্ছে। বিভাগের সঙ্গে সমন্বয় করে বিসিসিও কাজ করবে বলে জানানো হয়েছে।

ইতোমধ্যে দেশের গ্রাম পর্যায় থেকে খাদ্য সংগ্রহ করে সেটা ডিজিটালি জনগণের নিকটে পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে স্টার্টআপ বাংলাদেশ। এমন উদ্যোগে সংযুক্ত হয়েছে চালডাল, ট্রাক লাগবে, ডিজিটাল আরড়দার, উই বিডিসহ বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান।

খাদ্য, চিকিৎসা, শিক্ষাসহ বিভিন্ন খাতের সেবা নিশ্চিত করতে কি ধরণের জরুরি ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে সে বিষয়ে বিভিন্ন দিক ও কৌশল তুলে ধরেন প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক।

উক্ত বৈঠকে উপস্থিত ছিলেন চালডাল, ট্রাক লাগবে, ডিজিটাল আড়তদার, উইমেন অন্ট্রপ্রিনিয়রস অফ বাংলাদেশ (উইবিডি), বাংলা পাজেল, মেডিটর হেলথ, লজারুস রোবোটিক্সসহ আরও অনেক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। 

ইএইচ/এপ্রি২৩/২০২০/ ১৩১০

*

*

আরও পড়ুন