Techno Header Top and Before feature image

বিকাশ নগদে কারাবন্দীর টাকা

Sheikhrussel day

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কারাবন্দীদের আত্মীয়-স্বজনদের টাকা গ্রহণে মোবাইল ব্যাংক অ্যাকাউন্ট খুলবে কারা কর্তৃপক্ষ। এতে ক্যাশ আউট করার খরচসহ সর্বোচ্চ দু’হাজার টাকা পাঠানো যাবে।

খরচ না পাঠালে কাশ-আউটের টাকা বাদ দিয়ে বাকিটা বন্দীদের জন্য জমা রাখা হবে।

কারাবন্দীর আত্মীয়-স্বজনদের টাকা পাঠানোর প্রক্রিয়া সহজ করতে এ দুটি মোবাইল আর্থিক সেবা প্রতিষ্ঠানকে (এমএফএস) বেছে নিয়েছে কারা কর্তৃপক্ষ।

কারাগারে বন্দীদের জন্য টাকা পাঠানোর সুযোগ রয়েছে। এ টাকা কর্তৃপক্ষের কাছে বন্দীদের নামে খোলা অ্যাকাউন্টে (যা প্রিজনার্স অ্যাকাউন্ট নামে পরিচিত) জমা থাকে। ক্যান্টিনে খাওয়া দাওয়া, মোবাইল ফোনের বিলসহ বিভিন্ন কাজে এ অ্যাকাউন্টের টাকা থেকে তারা ব্যয় করতে পারেন।

এ বিষয়ে রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ একটি নির্দেশনা কারা অধিদপ্তরের মহাপরিদর্শকের কাছে পাঠিয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, একজন বন্দীর জন্য মাসে সর্বোচ্চ দু’হাজার টাকা পাঠাতে পারবেন আত্মীয়-স্বজনরা। তবে একবারে এক হাজার টাকার বেশি পাঠানো যাবে না।

কারাগারগুলোর বন্দীর সংখ্যা অনুসারে অ্যাকাউন্ট খোলার সংখ্যাও বেধে দেওয়া হয়েছে নির্দেশনায়। এক্ষেত্রে ৫০০ পর্যন্ত বন্দী থাকলে একটি অ্যাকাউন্ট খোলা যাবে। তবে বন্দীর সংখ্যা এক হাজারের মধ্যে হলে দুটি অ্যাকাউন্ট খুলতে পারবে কারা কর্তৃপক্ষ।

বন্দীর সংখ্যা ১০০১ থেকে তিন হাজার হলে তিনটি অ্যাকাউন্ট খোলা যাবে। এর বেশি বন্দী থাকলে পাঁচটি অ্যাকাউন্ট খুলতে পারবে কর্তৃপক্ষ।

এসব অ্যাকাউন্ট শুধু মোবাইল ফোনে টাকা গ্রহণের কাজে ব্যবহার হবে, যা এজেন্ট নম্বর হিসেবে কাজ করবে।

টাকা পাঠানোর পর একটি এসএমএসে বন্দীর নাম, বাবার নাম ও ঠিকানাসহ যে মোবাইল ফোন থেকে টাকা পাঠানো হয়েছে সেটির নম্বর দিতে হবে।

এক্ষেত্রে বন্দীর হিসাবে টাকা জমা হওয়ার বিষয়টি তাৎক্ষণিকভাবে বন্দীকে অবহিত করা হবে বলেও নির্দেশনায় উল্লেখ কর হয়েছে।

আত্মীয় স্বজনের পাঠানো টাকা কারা কর্তৃপক্ষের প্রিজনার্স ক্যাশ অ্যাকাউন্টে জমা হবে এবং বন্দীরা তাদের মোবাইলে কথা বলাসহ কারা ক্যান্টিনের মাধ্যমে অন্যান্য খরচের কাজে ব্যবহার করতে পারবে।

জেডএ/আরআর/এপ্রিল ২৩/২০২০/১২.২৫

আরও পড়ুন –

বিকাশ অ্যাপ দিয়ে ট্রেনের টিকিট কাটবেন যেভাবে

ভুয়া সিমে প্রতারণা, জড়িত বিকাশ এজেন্টও

এমএনপিতে বিকাশের ম্যাসেজ সমস্যার সমাধান

সরাসরি বিকাশে আসবে রেমিট্যান্সের টাকা

*

*

আরও পড়ুন