করোনায় ধাক্কায় এজিএম উঠেছে ভার্চুয়াল প্ল্যাটফর্মে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করেনার কারণে ভার্চুয়াল প্ল্যাটফর্মে বার্ষিক সাধারণ সভা বা এজিএম করছে নিবন্ধিত কোম্পানগুলো।

সবার আগে ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে এজিএম করেছে গ্লাক্সোস্মিথক্লিন বাংলাদেশ লিমিটেড বা জিএসকে বাংলাদেশ। গত ১৬ এপ্রিল তারা এই এজিএম করেছে।

যদিও এজিএমের ভেন্যু ছিল চট্টগ্রামের র‌্যাডিসন ব্লু হোটেল কিন্তু তাদের শেয়ার হোল্ডাররা দূর-দূরান্ত হতে এতে অংশ নিতে পেরেছেন।

বোর্ড সদস্যরাও দেশের বাইরে থেকে এজিএমে যুক্ত হয়েছিলেন, যেখানে গত বছরের জন্যে ৫৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ট পাস করা হয়েছে।

ভার্চুয়াল প্ল্যাটফর্মে দ্বিতীয় এজিএমটি হল মঙ্গলবার। দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন এই এজিএমটি করে। এতে তাদের ৩২ হাজার শেয়ার হোল্ডারকে পাসওয়ার্ড দেওয়া হয়েছিল অনলাইনে এজিএমটিতে যুক্ত হতে।  সাড়ে তিনশ’র বেশি শেয়ার হোল্ডার যোগ দিয়েছিলেন। যেখানে নরওয়েসহ বিভিন্ন দেশ হতে অংশ নেয়া শেয়ার হোল্ডাররাও ছিলেন।

গ্রামীণফোনের কোম্পানি সেক্রেটারি এস.এম. ইমদাদুল হকের পরিচালনায় ভার্চুয়াল এই এজিএমে ছিলেন গ্রামীণফোনের বোর্ড চেয়ারম্যান পিটার বি ফারবার্গ, প্রধান নির্বাহী ইয়াসির আজমানসহ বোর্ডের সদস্যরা।

এতে সাধারণ শেয়ার হোল্ডারাও সরাসরি প্রশ্ন করেছেন।

গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার টেকশহরডটকমকে বলেন, তাদের প্রকৌশল টিম বার্ষিক সাধারণ সভার এত বড় কনফারেন্সের জন্য অনলাইন  প্লাটফর্মটি ডেভলপ করেছেন।

সংশ্লিষ্টরা বলছেন, ভার্চুয়াল প্ল্যাটফর্মে এজিএম হলে নানাভাবে সেটি লাভজনক হয়। খুব সহজে শেয়ার হোল্ডারদের সঙ্গে যোগাযোগ করাসহ বার্ষিক বিবরণী ছাপার খরচ বেঁচে যাওয়াসহ অন্যান্য কাগজ খরচও বেঁচে যায়।

তাছাড়া অবাঞ্জিত ঝামেলা থেকেও থাকা যায় মুক্ত।

এদিকে বুধবার সকালে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড (বিএটিবিসি)-এর এজিএম রয়েছে, যেটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে। তাছাড়া ১৫ মে সিঙ্গার বাংলাদেশের এজিএমও হবে একইভাবে।

সোমবার রাতে গ্রামীণফোনের এক কর্মকর্তার সঙ্গে আলাপকালে তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে অনলাইনে এজিএম করার সিদ্ধান্ত নিয়েছিল গ্রামীণফোন।

বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেইঞ্জ কমিশন (বিএসইসি) গত ২৪ মার্চ এক নোটিশে জানায় শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডিজিটাল প্লার্টফর্ম ব্যবহার করে লাইভ ওয়েবকাস্টে ভার্চুয়াল শেয়ারহোন্ডার মিটিং করতে পারবে।

আগে এজিএম এবং ইজিএমের ক্ষেত্রে স্বশরীরে উপস্থিতি বাধ্যতামূলক থাকলেও করোনার কারণে তারা নিয়মে কিছুটা পরিবর্তন করেন।

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সবার নিরপাত্তায় উদ্ভুত সামগ্রিক পরিস্থিতে এই ব্যবস্থা।

জেডএস/ এডি/২০২০/এপ্রিল২১/২০০০

*

*

আরও পড়ুন