খাদ্য উৎপাদন ও বন্টনে বাজার ব্যবস্থাপনা প্ল্যাটফর্ম আসছে

খাদ্য উৎপাদন, বন্টন ও বিপণনে সমন্বিত বাজার ব্যবস্থাপনা প্লাটফর্ম আনতে সভা অুনষ্ঠিত হয়েছে। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে খাদ্য ও কৃষি মন্ত্রণালয়ের একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ভিডিও কনফারেন্সে জরুরিভিত্তিতে ওই সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এবং কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। সভাটি পরিচালনা করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

করোনাভাইরাসের কারণে মানুষের স্বাভাবিক জীবনযাপনে অনেক পরিবর্তন এসেছে। এর ফলে ভবিষ্যতে খাদ্য সংক্রান্ত বিষয়ে আসতে পারে নতুন কোন চ্যালেঞ্জ।

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ভবিষ্যতে খাদ্য সংকট যাতে না হয় এবং বিভিন্ন এলাকার উৎপাদিত খাদ্যদ্রব্য সুষ্ঠু বন্টন ও সরবরাহ নিশ্চিত করার মাধ্যমে কি কি ধরণের জরুরি ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে সেসব নিয়েই সভাটি আয়োজন করে তথ্যপ্রযুক্তি বিভাগ।

প্রযুক্তি ব্যবহার করে কৃষক পর্যায় থেকে খাদ্যদ্রব্যের সুষ্ঠু বন্টন নিশ্চিত করার পাশাপাশি খাদ্য সংকট মোকাবেলায় খুব শিগগির একটি আধুনিক ও সময়োপযোগী বাজার ব্যবস্থাপনার প্ল্যাটফর্ম তৈরির পরিকল্পনা করা হচ্ছে। দেশে করোনা পরিস্থিতির কারণে খাদ্য সংক্রান্ত কোন চ্যালেঞ্জ আসলে প্ল্যাটফর্মটি ভূমিকা রাখতে পারবে বলে জানায়। সরকারি ও বেসরকারি পর্যায়ে কাজ করা হচ্ছে বলে জানান। 

সভায় তথ্যপ্রযুক্তি বিভাগ, খাদ্য ও কৃষি মন্ত্রণালয়ের সচিব, উধ্বর্তন কর্মকর্তা গোপালগঞ্জ, নরসিংদী, বরগুনা, গাইবান্ধা জেলার জেলা প্রশাসক, তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়া এবং এটুআই প্রকল্পের উধ্বর্তন কর্মকর্তারা অংশ নেন।

এছাড়া চালডাল, পাঠাও, ট্রাক লাগবে, ডিজিটাল আড়তদার, ইক্যাব সভাপতিসহ আরও অনেকে সভায় অংশ নিয়ে মতামত দেন। 

ইএইচ/এপ্রি২০/ ২০২০/ ১৬৫৫

*

*

আরও পড়ুন