ইউটিউবে দেখা যাবে নেটফ্লিক্সের ১০ ডকুমেন্টারি

জনপ্রিয় ডকু সিরিজ 'আওয়ার প্ল্যানেট' এর দৃশ্য। ছবি : ইন্টারেনট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নেটফ্লিক্সের অন্যতম জনপ্রিয় কয়েকটি ডকু সিরিজ ইউটিউবে ফ্রিতে দেখা যাচ্ছে।

সাধারণত শুধু শিক্ষকদের জন্য নেটফ্লিক্স তাদের ডকুমেন্টারিগুলো ফ্রি দেখায়। ক্লাসরুমে যাতে শিক্ষকরা ডকুমেন্টারিগুলো শিক্ষার্থীদের দেখাতে পারেন তার জন্যই এ ব্যবস্থা। তবে পরিবর্তিত পরিস্থিতিতে কোটি কোটি শিশু স্কুলে যেতে পারছে না। তাদের কথা ভেবেই শিক্ষণীয় ও একইসঙ্গে বিনোদনমূলক কয়েকটি ডকুমেন্টারি ফ্রিতে দেখাচ্ছে নেটফ্লিক্স। ডকুমেন্টারিগুলো সরাসরি ইউটিউবে দেখা যাচ্ছে।

এছাড়াও, শিক্ষার্থীরা যাতে ডকুমেন্টারি নির্মাতাদের কাছ থেকে আরও কিছু তথ্য জানতে পারে সে জন্য প্রশ্ন করারও সুযোগ রাখা হয়েছে।

যে ১০টি ডকুমেন্টারি ইউটিউবে ফ্রিতে দেখা যাবে সেগুলো হলো থার্টিনথ, অ্যাবস্ট্রাক্ট, বেবিজ, চেজিং কোরাল, এক্সপ্লেইনড, নক ডাউন দ্য হাউজ, আওয়ার প্ল্যানেট, পিরিয়ড. এন্ড অব এ সেন্টটেন্স, দ্য হোয়াইট হেলমেটস ও জায়ন।

এগুলোর মধ্যে কয়েকটিতে আমাদের চারপাশের প্রকৃতি নিয়ে বিচিত্র ও বিস্ময়কর কিছু তথ্য জানা যাবে। কয়েকটিতে সামাজিক কিছু বিষয় যেমন দারিদ্র্য, বর্ণবাদ ও ব্যবস্থাপনাগত অবিচার নিয়ে কথা বলা হয়েছে।

ডকুমেন্টারিগুলোর কী কী শিক্ষণীয় দিক আছে সে সম্পর্কে জানা যাবে নেটফ্লিক্সের ব্লগে গেলে। ডকুমেন্টারিগুলো শুধু ইংরেজিতেই দেখা যাবে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিভিন্ন ভাষায় এর সাবটাইটেলও ছাড়বে নেটফ্লিক্স।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ এপ্রিল ২০/২০২০/১৪৫৫

*

*

আরও পড়ুন